প্রথমার্ধে ন্যাশনাল টিউবসের শেয়ারপ্রতি লোকসান ৬ পয়সা

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ন্যাশনাল টিউবস লিমিটেডের মোট বিক্রি হয়েছে ১৪ কোটি ৯৮ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ১৮ কোটি ৩৯ লাখ টাকা। হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির বিক্রি কমেছে কোটি ৪১ লাখ টাকা বা ১৮ দশমিক ৫৪ শতাংশ।

আলোচ্য সময়ে ন্যাশনাল টিউবসের কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ১৯ লাখ ৩৩ হাজার টাকা, যেখানে আগের হিসাব বছরের  একই সময়ে নিট মুনাফা ছিল ৮৪ লাখ ৫৫ হাজার টাকা। শেয়ারপ্রতি লোকসান হয়েছে পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৪ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ন্যাশনাল টিউবসের মোট বিক্রি কোটি ৮৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি ৪৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট লোকসান হয়েছে ৪০ লাখ ২৯ হাজার টাকা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৩১ লাখ ৪০ হাজার টাকা। শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১২ পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫৩ টাকা ১৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল টিউবস। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে পয়সা, যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৪ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১৫৩ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৫৯ টাকা ৩৭ পয়সা।

২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ন্যাশনাল টিউবস। তার আগের হিসাব বছরেও একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৭ হিসাব বছরে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারটির সর্বশেষ সমাপনী দর ছিল ১০৩ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৮৬ টাকা ৬০ পয়সা থেকে ১৩৭ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন