রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

টকিজ

ব্যবসায়িক দিক বিবেচনায় ‘ঊনপঞ্চাশ বাতাস’-কে সফল বললেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল

পুরস্কার জিতেছে ‘ঊনপঞ্চাশ বাতাস’

ফিচার প্রতিবেদক

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ স্লোগানে ১৬ জানুয়ারি শুরু হয়েছিল নয় দিনব্যাপী ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের উৎসবে ৭৩টি দেশের ২২৫টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। উৎসব আয়োজন করেছিল রেইনবো চলচ্চিত্র সংসদ। পুরস্কার বিতরণের মধ্য দিয়ে ২৪ জানুয়ারি চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ প্যানোরামা বিভাগে পুরস্কার জিতেছে নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের ঊনপঞ্চাশ বাতাস ছবিটি (জুরি) বিষয়ে কথা বলতে গতকাল দুপুরে যোগাযোগ করা হয় নির্মাতার সঙ্গে। টকিজের সঙ্গে আলাপকালে পুরস্কারপ্রাপ্তিসহ নতুন কিছু কাজের খবর জানালেন মাসুদ হাসান উজ্জ্বল।

আলাপের শুরুতে নিজের অনুভূতি ব্যক্ত করে নির্মাতা মাসুদ বলেন, ১৯তম আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কারটি বৈশ্বিকভাবে গুরুত্বপূর্ণ একটি পুরস্কার। এটা ইন্টারন্যাশনাল ক্রিটিক অ্যাওয়ার্ড। যেকোনো ক্রিটিক অ্যাওয়ার্ডই সম্মানজনক। আমার জন্য পুরস্কারপ্রাপ্তি নতুন এক অভিজ্ঞতা। আমি তো বিভিন্ন উৎসবে আগে ধারেকাছেও ঘেঁষতাম না। এখন হয়তো অংশ নেব।


ঊনপঞ্চাশ বাতাস মাসুদ হাসানের প্রথম ফিচার ফিল্ম। ছবিটির বাণিজ্যিক প্রদর্শনী আপাতত বন্ধ রয়েছে। দেশের বাইরে ছবিটি প্রদর্শনের কথা ছিল। তবে কভিড পরিস্থিতির কারণে সেটাও আপাতত বন্ধ। নির্মাতার কথায় জানা গেল, গত সপ্তাহে ছবিটির বাণিজ্যিক প্রদর্শনী সর্বশেষ হয়েছিল শ্যামলী প্রেক্ষাগৃহে। আর সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি দেখানো হয়। নির্মাতার ভাষ্যে, এতদিন পরও ছবিটি দেখার জন্য দর্শক বসার জায়গা পাচ্ছেন না, টিকিট পাচ্ছেন না দৃশ্য উৎসবে দেখেছি।

ছবিটি মুক্তির পর থেকে এখন পর্যন্ত কেমন সাড়া পেয়েছেন, এমন প্রশ্নে মাসুদ হাসান বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে অভাবনীয় সারা পেয়েছি বলব। ছবিটি মুক্তির সময় কভিডের ভয় ছিল। ছবি দিয়েই প্রেক্ষাগৃহ খুলেছিল। সুতরাং সবার জন্যই এটা ছিল চূড়ান্ত ঝুঁকির। প্রথম এক মাস শো টানা হাউজফুল ছিল। ছবি মুক্তির দ্বিতীয় মাসে শুক্র শনিবার হাউজফুল চলছিল। অন্য দিনগুলোতেও খারাপ ছিল না। চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, খুলনা সব জায়গাতেই একই রকম দৃশ্য ছিল। ব্যবসায়িক দিক থেকে হিসাব করলেও ছবিটিকে সফলই বলা যায়।

আলাপের এক পর্যায়ে বর্তমান ব্যস্ততার কথা জানতে চাইলে নতুন ছবির খবর দিলেন মাসুদ হাসান। সেই নতুন ছবির চিত্রনাট্য তৈরি, প্রি-প্রডাকশনের কাজ চলছে বর্তমানে। ওয়েব প্লাটফর্মের জন্যও একটি কাজ করছেন তিনি। তবে সে বিষয়ে এখনি কিছু বলতে চাইলেন না নির্মাতা। কৌতূহলী হয়ে নতুন ছবিটি কেমন হতে পারে জানতে চাওয়া হয়। ছবিটিও ফিচার ফিল্ম হবে। তবে এটা এমন একটা কাজ হতে যাচ্ছে, যেটা নাকি সবার আগে নির্মাতাকেই চমকে দিতে পারেএমনটাই জানালেন নির্মাতা। ঊনপঞ্চাশ বাতাসে প্রধান দুটি চরিত্রে নতুন মুখের দেখা মেলে। নতুন চলচ্চিত্রেও কি তেমনটাই ঘটবে? নির্মাতার উত্তর, হ্যাঁ

কেবল নির্মাণেই নয়, লেখালেখিতেও সিদ্ধহস্ত মাসুদ হাসান। কথায় কথায় জানালেন, এবারের বইমেলা উপলক্ষে তার প্রথম উপন্যাস আসতে চলেছে। উপন্যাসের নাম বাতাস কলের সিম্ফনি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন