রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

পণ্যবাজার

আফ্রিকার নিলামে সস্তায় চা বিক্রি করছে উগান্ডা

বণিক বার্তা ডেস্ক

আফ্রিকায় চায়ের আঞ্চলিক নিলাম কেন্দ্র কেনিয়ায়। মোম্বাসা অকশন নামে কেন্দ্র বিশ্বে পরিচিত। পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে কেন্দ্রে সরবরাহ করা চা আন্তর্জাতিক নিলাম প্রক্রিয়ার মধ্য দিয়ে বিশ্বে ছড়িয়ে পড়ে। মোম্বাসা নিলামে অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় উগান্ডা থেকে সরবরাহ করা চায়ের দাম তুলনামূলক কম রয়েছে। খাতসংশ্লিষ্টরা বলছেন, বাড়তি উৎপাদনের বিপরীতে রফতানিতে শ্লথতা আঞ্চলিক নিলাম কেন্দ্রে উগান্ডার চায়ের দাম কমিয়ে রেখেছে। খবর অলআফ্রিকাডটকম।

চলতি মাসের মাঝামাঝি সময়ে মোম্বাসার নিলামে উগান্ডা থেকে সরবরাহ করা প্রতি কেজি চা দশমিক ডলার বা হাজার ৮১০ উগান্ডান শিলিংয়ে বিক্রি হয়েছে। সময় কেনিয়ার চা বিক্রি হয়েছে কেজিপ্রতি দশমিক ৩৮ ডলার বা হাজার ৮০৬ শিলিংয়ে।

একই সময়ে মোম্বাসার নিলামঘরে রুয়ান্ডা থেকে সরবরাহ করা প্রতি কেজি চা দশমিক ২৩ ডলার বা ১১ হাজার ৯৫১ শিলিং এবং বুরুন্ডি থেকে সরবরাহ করা চা কেজিপ্রতি দশমিক ৪৭ ডলার বা হাজার ১৩৯ শিলিংয়ে বিক্রি হয়েছে। অর্থাৎ মোম্বাসার নিলামে সবচেয়ে কম দামে বিক্রি হয়েছে উগান্ডার চা। বেশি দামে বিক্রি হয়েছে রুয়ান্ডার চা।

উগান্ডা এক্সপোর্ট প্রমোশন বোর্ডের নির্বাহী পরিচালক এলি টুইনেয়ো বলেন, করোনাকালে আফ্রিকার দেশগুলোয় চায়ের বাম্পার উৎপাদন হয়েছে। সেই তুলনায় পানীয় পণ্যটির রফতানি বাড়ানো সম্ভব হয়নি। মূলত কারণে মোম্বাসার নিলামে অন্যান্য দেশের তুলনায় উগান্ডার চা সবচেয়ে সস্তা দামে বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন