রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

পণ্যবাজার

মার্কিন সয়াবিন আমদানি ৫৩% বাড়িয়েছে চীন

বণিক বার্তা ডেস্ক

বিদায়ী বছরজুড়ে যুক্তরাষ্ট্র চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের রাশ টানার চেষ্টা দৃশ্যমান ছিল। উগ্যোগের সমান্তরালে যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানি ক্রমেই বাড়িয়েছে চীন। ধারাবাহিকতায় ২০২০ সালে মার্কিন মুলুক থেকে চীনে কৃষিপণ্যটির আমদানি আগের বছরের তুলনায় প্রায় ৫৩ শতাংশ বেড়েছে। হোয়াইট হাউজ থেকে ডোনাল্ড ট্রাম্পের বিদায়ে চীন-মার্কিন বাণিজ্য আরো গতিশীল হয়ে চীনা বাজারে মার্কিন সয়াবিন আমদানি আরো বাড়তে পারে বলে আশা করছেন খাতসংশ্লিষ্টরা। খবর রয়টার্স বিজনেস রেকর্ডার।

চীন বিশ্বের শীর্ষ সয়াবিন আমদানিকারক দেশ। একসময় দেশটি যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি সয়াবিন আমদানি করত। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে বাণিজ্যযুদ্ধ শুরু হলে পরিস্থিতি বদলে যায়। বাণিজ্যযুদ্ধের জের ধরে মার্কিন সয়াবিনে বাড়তি আমদানি শুল্ক আরোপ করে বেইজিং। ফলে বেড়ে যায় আমদানি ব্যয়। পরিস্থিতিতে চীনা আমদানিকারকরা সয়াবিন কিনতে যুক্তরাষ্ট্র থেকে মুখ ফিরিয়ে নেন। ঝুঁকে পড়েন ব্রাজিলের প্রতি।

তবে বাণিজ্যযুদ্ধের লাগাম টানার চেষ্টার সঙ্গে সঙ্গে চীন-মার্কিন সয়াবিন বাণিজ্য গতি ফিরে পেতে শুরু করে। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্যযুদ্ধের মাঝে ২০১৯ সালে যুক্তরাষ্ট্র থেকে চীনের বাজারে সব মিলিয়ে কোটি ৬৯ লাখ ৪০ হাজার টন সয়াবিন আমদানি হয়েছিল। গত বছর যুক্তরাষ্ট্র থেকে সব মিলিয়ে কোটি ৫৮ লাখ ৯০ হাজার টন সয়াবিন আমদানি করেছেন চীনা আমদানিকারকরা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে মার্কিন মুলুক থেকে চীনে কৃষিপণ্যটির আমদানি বেড়েছে ৫২ দশমিক শতাংশ।

খাতসংশ্লিষ্টরা বলছেন, ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের সূচনা। তার আমলেই যুদ্ধের লাগাম টানার চেষ্টা করা হয়েছে। যদিও ক্ষমতা ছাড়ার একেবারে আগ মুহূর্তে তিনি কয়েকটি চীনা কোম্পানির ওপর আরো কিছু নিষেধাজ্ঞার জাল বিছিয়েছেন। এখন হোয়াইট হাউজে ক্ষমতার কেন্দ্রে জো বাইডেন। তার আমলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যবসার পথ আরো সুগম হবে বলে আশা করা হচ্ছে। তখন চীন-মার্কিন সয়াবিন বাণিজ্য আরো গতিশীল হয়ে উঠবে।

এদিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রাজিল থেকেও সয়াবিন আমদানি বাড়িয়েছে চীন। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, করোনা মহামারীর মধ্যে গত বছর ব্রাজিল থেকে চীনের বাজারে সব মিলিয়ে কোটি ৪২ লাখ ৮০ হাজার টন সয়াবিন আমদানি হয়েছে। আগের বছর ব্রাজিল থেকে মোট কোটি ৭৬ লাখ ৭০ হাজার টন সয়াবিন আমদানি করেছিল চীন। সেই হিসাবে এক বছরের ব্যবধানে ব্রাজিল থেকে চীনে কৃষিপণ্যটির আমদানি বেড়েছে ১১ দশমিক ৪৬ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন