ইন্টারনেট নিরাপত্তা নিশ্চিতে চীন ও ইন্দোনেশিয়ার জোট

বণিক বার্তা ডেস্ক

প্রযুক্তিগত সহযোগিতা ইন্টারনেট নিরাপত্তা বৃদ্ধিতে চীন ইন্দোনেশিয়া একটি সমঝোতা স্মারকে সই করেছে। চীন এবারই প্রথম ইন্টারনেট নিরাপত্তা বিষয়ে অন্য একটি দেশের সঙ্গে ধরনের চুক্তি সই করেছে।

চীনের স্টেট কাউন্সিলর পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সাম্প্রতিক ইন্দোনেশিয়া সফরকালে চুক্তি হয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়, চুক্তি সাইবার নিরাপত্তা প্রযুক্তিগত সক্ষমতার বিকাশে যৌথ সহযোগিতার ফ্রেমওয়ার্ক হিসেবে কাজ করবে।

ইন্দোনেশিয়ার ন্যাশনাল সাইবার অ্যান্ড ক্রিপ্টো এজেন্সি এবং চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, দেশ দুটি সাইবার পরিসরের নিরাপত্তার ক্ষেত্রে রাষ্ট্রীয় সার্বভৌমত্ব নীতির প্রতি সম্মান প্রদর্শন করবে এবং বহুপাক্ষিক, গণতান্ত্রিক স্বচ্ছ আন্তর্জাতিক ইন্টারনেট গভর্ন্যান্স সিস্টেম, ডাটা সিকিউরিটি তৈরিতে একসঙ্গে কাজ করবে। একই সঙ্গে সুষ্ঠ, সুরক্ষিত, উন্মুক্ত, সহযোগিতাপূর্ণ, দায়িত্বশীল, সাইবারস্পেস তথ্যপ্রযুক্তি খাতের অবকাঠামোগত বিকাশেও কাজ করবে।

নিয়ে ইন্দোনেশিয়ার সাইবার রিসার্চ ইনস্টিটিউট ফর কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস সিকিউরিটি রিসার্চ সেন্টারের (সিআইএসএসইসি) সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ প্রাতামা পারসাধা বলেন, ইন্টারনেট নিরাপত্তা প্রযুক্তি খাতে ইন্দোনেশিয়া চীনের মধ্যকার সহযোগিতার বিষয়টি একটি সঠিক পদক্ষেপ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন