বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

খবর

এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রকাশ

বণিক বার্তা অনলাইন

করোনা মহামারীতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষেপিত পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে। আজ সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নতুন পাঠ্যসূচি প্রকাশ করা হয়। একই সঙ্গে  শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ আলমগীর হোসেন স্বাক্ষরিত একটি চিঠিতে প্রকাশিত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সকল বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতিকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

আর  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা-র পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত আরেকটি চিঠিতে এ বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাসে প্রকোপ শুরু হলে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গতবছর স্কুলের পরীক্ষার পাশাপাশি পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষাও নেয়নি সরকার। একইভাবে এইচএসসি ও সমমানের পরীক্ষাও নেয়া সম্ভব না হলে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করেই চূড়ান্ত ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ উদ্দেশ্যে এরই মধ্যে সংসদে বিলও পাস করা হয়েছে।

অন্যদিকে সম্প্রতি দেশে করোনার প্রকোপ কিছুটা কমে আসায় স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পূর্ণাঙ্গ সিলেবাস ডাউনলোড করতে ক্লিক করুন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন