সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

খবর

৩৫০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

পিকে হালদারসহ ৩৩ জনের বিরুদ্ধে দুদকের ৫ মামলা

বণিক বার্তা অনলাইন

প্রশান্ত কুমার হালাদার ওরফে পি কে হালদার সংশ্লিষ্ঠ ৫টি প্রতিষ্ঠান থেকে ঋণ সাড়ে ৩৫০ কোটি ৯৯ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৩৩ জনের বিরুদ্ধে পৃথক পাঁচটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান দুর্নী‌তি দমন কমিশনের (দুদক) সচিব ড. মু আনোয়ার হোসেন হাওলাদার।

তিনি জানান, পাঁচটি মামলার মধ্যে একটি মামলা গতকাল দায়ের করা হয়েছে এবং আজকে চারটি মামলা দায়ের করা হয়েছে। গতকাল যে মামলাটি দায়ের হয়েছে সেটির বাদী দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান। তিনি গতকাল এ মামলার দুজনকে গ্রেফতার করেছেন। তারা হলেন পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফসিএল) চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হক।

এসব মামলার অভিযোগে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বোর্ডের সদস্যরা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে ভুয়া ও কাগুজে প্রতিষ্ঠানের নামে বড় অংকের ঋণ নিয়েছেন। এর মধ্যে আদান ক্যামিকেল লিমিটেডের নামে ৭০ কোটি ৮২ লাখ টাকা, সুখাদা প্রোপার্টিজ লিমিটেডের নামে ৬৯ কোটি ৮০ লাখ টাকা, মেসার্স বর্ণ এর নামে ৬৯ কোটি ৯৮ লাখ টাকা, রাহমান ক্যামিকেল লিমিটেডের নামে ৫৪ কোটি ৫৫ লাখ টাকা এবং মুন এন্টারপ্রাইজ নামে ৮৩ কোটি ৮৪ লাখ টাকার ঋণ নেয়া হয়েছে। এসব ঋণ জালিয়াতির মাধ্যমে ৩৫০ কোটি ৯৯ লাখ টাকা আত্মসাত ও পরবর্তীতে তা বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির হিসাবে স্থানান্তর ও রূপান্তরের নামে অবস্থান গোপন করে পাচার করেন। যা দুর্নীতি দমন আইনে শাস্তিযোগ্য অপরাধ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন