প্রথমার্ধে বেক্সিমকো লিমিটেডের ব্যবসা বেড়েছে ৭৮%

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেডের মোট রাজস্ব আয় হয়েছে হাজার ৬৫৬ কোটি ৫৮ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির আয় হয়েছিল ৯৩১ কোটি ৯৯ লাখ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির ব্যবসা বেড়েছে ৭২৪ কোটি ৫৯ লাখ টাকা বা ৭৮ শতাংশ। গতকাল কোম্পানিটির পর্ষদ সভায় অনুমোদিত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে তথ্য জানা গেছে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ১৬৭ কোটি ৭৯ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৭ কোটি ৬২ লাখ টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৯২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৪ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বেক্সিমকো লিমিটেডের মোট আয় হয়েছে হাজার কোটি ১৬ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৪৩৩ কোটি ৪৬ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১৫৫ কোটি ৭৫ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২০ কোটি ২৩ লাখ টাকা। ইপিএস হয়েছে টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৩ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৩ টাকা ২৯ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বেক্সিমকো লিমিটেড। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৬৩ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ৬৯ টাকা ৩৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৯ টাকা ৮৩ পয়সা।

সর্বশেষ ঋণমান অনুসারে, বেক্সিমকো লিমিটেডের সার্ভিল্যান্স রেটিং দীর্ঘমেয়াদে ডাবল বি প্লাস স্বল্পমেয়াদে এসটি-ফোর ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)

২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বেক্সিমকো লিমিটেড। তার আগের হিসাব বছরে শতাংশ নগদের পাশাপাশি শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বেক্সিমকো লিমিটেডের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৮৮ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১১ টাকা ৩০ পয়সা থেকে ৯০ টাকার মধ্যে ওঠানামা করেছে।

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো লিমিটেডের অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮৭৬ কোটি ৩১ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে হাজার ২৪৩ কোটি ৪৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৩০ দশমিক ৫৫ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৫ দশমিক ১৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৬৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ৫২ দশমিক ৬৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৭৪ দশমিক ৩১, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৫৮ দশমিক ৭৫।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন