ডিএসইর দুই সূচক সমন্বয়

ডিএসইএক্সে যুক্ত ২১ কোম্পানি বাদ একটি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ২১টি কোম্পানি যুক্ত হয়েছে। আর একটি কোম্পানি তালিকা থেকে বাদ পড়েছে। ডিএসইএক্সের পাশাপাশি এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস৩০- সমন্বয় করা হয়েছে। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

ডিএসইর সূচক কমিটির তত্ত্বাবধানে সূচক দুটিতে সমন্বয় আনা হয়। এর মধ্যে ডিএসইএক্সে বার্ষিক ভিত্তিতে সমন্বয়ের পর মোট ৩০৪টি কোম্পানি তালিকায় স্থান পেয়েছে। তালিকায় যুক্ত হওয়া ২১টি কোম্পানি হলো ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, দুলামিয়া কটন স্পিনিং মিলস, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং, সাভার রিফ্র্যাক্টরিজ, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ, শ্যামপুর সুগার মিলস, ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল হেভি কেমিক্যালস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ডেল্টা স্পিনার্স, গোল্ডেন সন, রিং শাইন টেক্সটাইলস, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক, এডিএন টেলিকম, এমআই সিমেন্ট ফ্যাক্টরি (ক্রাউন সিমেন্ট), স্কয়ার টেক্সটাইলস, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি। অন্যদিকে তালিকা থেকে বাদ পড়েছে অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স।

এদিকে ডিএস-৩০ সূচক সমন্বয় করা হয়েছে অর্ধবার্ষিক ভিত্তিতে। তালিকায় নতুন দুটি কোম্পানি যুক্ত হয়েছে। এগুলো হলো আইএফআইসি ব্যাংক লিমিটেড জিপিএইচ ইস্পাত। বিপরীতে তালিকা থেকে বাদ পড়েছে প্যারামাউন্ট টেক্সটাইল ন্যাশনাল ব্যাংক। গতকাল থেকে তালিকা কার্যকর হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন