বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

টকিজ

ইন্টারন্যাশনাল ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যালে স্বপ্নদলের ‘ডাকঘর’

ফিচার প্রতিবেদক

ভারতীয় নাট্যসংগঠন বাক্সা বাত্য নাট্যজন আয়োজিত চলমান ১০ দিনব্যাপী অন্তরঙ্গ নাট্যমেলা ২০২১-এর ইন্টারন্যাশনাল ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যাল পর্বে প্রদর্শিত হবে বাংলাদেশী মঞ্চনাটক ডাকঘর রবীন্দ্রনাথ ঠাকুরের ডাকঘর দেশীয় নাট্যসংগঠন স্বপ্নদলের প্রযোজনা। ভারতীয় সংস্কৃতি মন্ত্রকের সহযোগিতায় আয়োজিত নাট্যমেলার তিন দিনব্যাপী ভার্চুয়াল পর্বের শেষ দিন ২৬ জানুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় (ভারতীয় সময় সন্ধ্যা ৭টা) নাটকটি প্রদর্শিত হবে বাক্সা বাত্য নাট্যজনের ইউটিউব চ্যানেলে।



রবীন্দ্র-নাট্যদর্শনের ব্যবহারিক রূপ সৃজনে গবেষণাগার নাট্যরীতিতে নির্মিত ডাকঘরের নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় সব কবিতা, গীতি, গল্প, প্রবন্ধ, উপন্যাস বা নাটকের মতোই ডাকঘর-এরও অন্তঃসত্যবন্ধনের বিপরীতে মুক্তির প্রত্যাশা। বালক অমলের অসুস্থতা তার বন্ধনমুক্ত স্বপ্নের জগতের আকাঙ্ক্ষা, রাজার চিঠির জন্য প্রতীক্ষা এবং পরিশেষে রাজপ্রতিনিধি রাজকবিরাজের আগমনে পার্থিব সর্ববন্ধন থেকে মুক্তি—‘ডাকঘর নাটকের উপজীব্য।


পুথিসর্বস্ব স্বার্থচিন্তা নিয়ন্ত্রিত সংসার সমাজের চাপে প্রকৃতির সৌন্দর্য উপভোগ হতে বঞ্চিত হয়ে অর্থাৎ বিশ্বের অসীম আনন্দরূপের সঙ্গে যুক্ত হতে না পেরে জীবাত্মা তার স্বাভাবিক শক্তি সৌন্দর্য হারিয়ে ক্লিষ্ট হয়ে পড়ে। অনুরূপ রূগ্ণ-বন্দি অবস্থার বিপরীতে স্রষ্টার সৌন্দর্যস্বরূপ উপলব্ধিতে ব্যাকুল মুক্তি আকাঙ্ক্ষী অমলকে প্রেমময় পরমাত্মা পরম যত্নে স্বীয় সান্নিধ্যে গ্রহণ করে মুক্তির শান্তি প্রদান করেন। এভাবেই যেন ডাকঘর- জীবাত্মা পরমাত্মার মিলন সংঘটিত হয়।


ইন্টারন্যাশনাল ভার্চুয়াল থিয়েটার ফেস্টিভ্যাল পর্বটিতে বাংলাদেশের ডাকঘর ছাড়াও ফ্রান্স নেপালের নাট্যপ্রযোজনা অন্তর্ভুক্ত রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন