সিএসএমই ঋণ বিতরণ বাড়াতে জেলাভিত্তিক লিড ব্যাংক নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকিং খাতে অলস তারল্যের পাহাড় তৈরি হলেও কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) শিল্পে ঋণ দিচ্ছে না ব্যাংকগুলো। এমনকি বাস্তবায়ন সম্ভব হয়নি প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণও। ফলে বন্ধ হয়ে যাচ্ছে মহামারীতে বিধ্বস্ত অসংখ্য এসএমই প্রতিষ্ঠান। ঋণের অভাবে নতুন এসএমই প্রতিষ্ঠানও গড়ে উঠছে না। এ অবস্থায় সিএসএমই  খাতে ঋণ বিতরণ বাড়াতে জেলাভিত্তিক লিড ব্যাংক নির্বাচন ও লিড ব্যাংক ক্যালেন্ডার তৈরির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনের কপি দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সিএসএমই অর্থায়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন নীতিমালা এবং কার্যক্রম সংক্রান্ত তথ্য প্রান্তিক জনগোষ্ঠির কাছে পৌঁছে দিতে ‘লিড ব্যাংক নির্বাচন’ একটি কার্যকর পদ্ধতি। কোনো বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নে লিড ব্যাংক সংশ্লিষ্ট অঞ্চলের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সকল স্টেক হোল্ডারদের একটি প্ল্যাটফর্মে আনার মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে।  ফলে করোনাভাইরাস পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায়ও সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে লিড ব্যাংক পদ্ধতি ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম।

জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি ও বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এএমই লিড ব্যাংক হিসাবে নির্দিষ্ট করতে হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।  লিড ব্যাংক এসএমই ঋণ পরিকল্পনার বিষয়ে ব্যাংকগুলোর কার্যক্রম সমন্বয়ের জন্য লিড ব্যাংক কনসোর্টিয়াম লিডার হিসেবে কাজ করবে। এজন্য ২০২১ সালের জন্য জেলাভিত্তিক একটি এসএমই লিড ব্যাংক নির্বাচন করে লিড ব্যাংক ক্যালেন্ডার তৈরি করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

প্রজ্ঞাপনে দেশের কোনো জেলায় কোনো ব্যাংক লিড ব্যাংকের দায়িত্ব পালন করবে, তা উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন