বৃহস্পতিবার | মার্চ ০৪, ২০২১ | ২০ ফাল্গুন ১৪২৭

শিল্প বাণিজ্য

আইএটিএ ট্রাভেল পাসের পরীক্ষামূলক ব্যবহার করবে এমিরেটস

নিজস্ব প্রতিবেদক

এয়ার ট্রাভেল অ্যাসোসিয়েশন (আইএটিএ) উদ্ভাবিত ‘আইএটিএ ট্রাভেল’ পাসের পরীক্ষামূলক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে এমিরেটস এয়ারলাইন ইন্টারন্যাশনাল।  আগামী এপ্রিলে দুবাইয়ে প্রথম ধাপের কাজ শুরু হবে।  কভিড-১৯ পিসিআর পরীক্ষার ফল যাচাই করা হবে এই ডিজিটাল প্লাটফর্মে। 

আইএটিএ ট্রাভেল পাস মূলত একটি মোবাইল অ্যাপ। এটির মাধ্যমে যাত্রীরা ভ্রমণের ক্ষেত্রে কভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত সরকার নির্ধারিত চাহিদা ও ভ্যাকসিন সংক্রান্ত তথ্য পাবেন।

এই পাসটির যাহায্যে এমিরেটসের যাত্রীরা নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণের আগে কভিড-১৯ পরীক্ষা ও ভ্যাকসিনেশন চাহিদা সম্পর্কিত তথ্য যাচাইয়ের জন্য একটি ‘ডিজিটাল পাসপোর্ট’ তৈরি করতে পারবেন।  এর মাধ্যমে তারা কভিড-১৯ পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও এয়ারলাইনের সঙ্গে আগেভাগেই শেয়ার করতে পারবেন। 

নতুন এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা তাদের ভ্রমণ সংক্রান্ত সব নথিপত্র ডিজিটাল পদ্ধতিতে ব্যবস্থাপনা করার সুযোগ পাবেন। 

আইএটিএ ট্রাভেল পাসের অধীনে ভ্রমণ সংক্রান্ত চাহিদার একটি সমন্বিত রেজিস্টার থাকবে। এর ফলে যাত্রীরা যে কোনো গন্তব্যে ভ্রমণ ও প্রবেশের জন্য প্রয়োজনীয় সব তথ্য লাভের সুযোগ পাবেন। এছাড়া টেস্টিং ও ভ্যাকসিনেশন কেন্দ্রগুলোর একটি রেজিস্ট্রি থাকবে, যেগুলো ভ্রমণ গন্তব্য কর্তৃক নির্ধারিত টেস্টিং ও ভ্যাকসিনেশন চাহিদার মান পূরণে সক্ষম। 

এই প্লাটফর্মে অনুমোদিত ল্যাবরেটরি ও পরীক্ষাকেন্দ্রগুলো পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট সুরক্ষিতভাবে যাত্রীদের পাঠাতে পারবেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন