সোমবার | এপ্রিল ১৯, ২০২১ | ৫ বৈশাখ ১৪২৮

খবর

এবার বিলেত ফেরত যাত্রীদের সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় দফায় নিয়ম বদলানো হলো যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টিন পদ্ধতি। সর্বশেষ নির্দেশনা বলছে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন সাত দিনের।

১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সঙ্গে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলেও ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হতো। পরবর্তীতে ১৫ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের পরিবর্তে ৪ দিন কোয়ারেন্টিনে রাখা হয়। এবার ২৪ জানুয়ারি থেকে ৪ দিনের পরিবর্তে ৭ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। 

গতকাল শনিবার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সিডিসি’র লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশনা জারি করা হয়।

আদেশে বলা হয়, ২৪ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ব্যবস্থা চলমান থাকবে। যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ৭ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। কোনও যাত্রী হোটেলে যেতে না চাইলে সরকারি ব্যবস্থাপনার কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে। ৭ দিন পর যাত্রীদের পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষায় নেগেটিভ ফল আসলে ১৪ দিন কোয়ারেন্টিনের বাকি দিনগুলো বাড়িতে গিয়ে হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

পরীক্ষায় করোনা পজিটিভ হলে সেই যাত্রীকে কোয়ারেন্টিন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। হাসপাতালের চিকিৎসা ব্যয় যাত্রীকে বহন করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন