ধর্মের প্রকৃত জ্ঞান থাকলে কেউ জঙ্গিবাদে জড়াতে পারে না

-বিবি ফাউন্ডেশনের আলোচনায় মনিরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ধর্মের প্রকৃত জ্ঞান থাকলে কোনো মানুষের পক্ষে জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িক কর্মকাণ্ডে জড়ানো সম্ভব নয়। তিনি জঙ্গিবাদ থেকে দেশকে মুক্ত করতে অভিভাবক, ইমাম ও শিক্ষক ও সাংবাদিকসহ সমাজের সব পেশার মানুষকে সচেতন হওয়ার আহ্বান জানান। 

গতকাল রাজধানীর ধানমন্ডিতে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘দেশ ভাবনা ও কর্মময় জীবনের অভিজ্ঞতা বিনিময় সভা’ শীর্ষক আলোচনার আয়োজন করে বিবি ফাউন্ডেশন (বিবিএফ)। আলোচনায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর ব্যাপারী। 

মনিরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা আগেই বুঝতে পেরেছিলেন যে, কেবল ধরপাকড় আর জেল দিয়েই জঙ্গিবাদ দমন করা সম্ভব নয়। তাই মানুষকে সচেতন হতে হবে। সমাজের প্রতিটি জায়গা থেকে এ বিষয়ে সচেতন হতে হবে। এজন্য ইমাম, অভিভাবক, শিক্ষক ও মিডিয়ার ভূমিকাই সবচেয়ে বেশি। পরিবারে সন্তানের মধ্যে হঠাত্ পরিবর্তন আসলে সেটার দিকে নজর দিতে হবে উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, একজন মানুষের যদি দেশপ্রেম থাকে এবং প্রাণখুলে জাতীয় সংগীত গাইতে পারে তাহলে সেই ব্যক্তি কখনো জঙ্গিবাদের মতো নৃশংস কর্মকান্ডে জড়িত হতে পারে না। 

অনুষ্ঠানে বিবি ফাউন্ডেশনের চেয়ারম্যান বাহাদুর ব্যাপারী বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ এগিয়ে যাবে। এই অগ্রগতিতে ভূমিকা রাখার চেষ্টা করছে বিবি ফাউন্ডেশন। পুলিশসহ সবার অংশগ্রহণে ২০৪১ সালের মধ্যে একটা উন্নত বাংলাদেশ গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেন। তিনি সবাইকে উন্নত দেশ গড়ার কার্যক্রমে যুক্ত থাকার আহ্বান জানান। 

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান তপন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক চয়ন শিকদার ও অ্যাডভোকেট হাসান তারিক পলাশ। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক নজরুল ইশতিয়াক।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন