কুটির-ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ‘এসএমই বন্ড’-এর প্রস্তাব ঢাকা চেম্বারের

নিজস্ব প্রতিবেদক

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত সংবাদ সম্মেলন গতকাল ডিসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান সমসাময়িক অর্থনীতি বিষয়ক ১১টি এজেন্ডার ওপর বিস্তারিত চিত্র তুলে ধরার পাশাপাশি ২০২১ সালে ডিসিসিআইয়ের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন।

ডিসিসিআই সভাপতি বলেন, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের ৫৪ দশমিক ১৩ শতাংশ ইতোমধ্যে বিতরণ করা হয়েছে এবং তিনি আশা প্রকাশ করেন, সামনের দিনগুলোয় এটি আরো দ্রুতগতিতে উদ্যোক্তাদের মাঝে বিতরণ করা সম্ভব হবে। ঋণ বিতরণ প্রক্রিয়া সহজীকরণের ওপর জোরারোপ করেন।

দেশের কুটির ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তার লক্ষ্যে একটি বিশেষ ব্যাংক অথবা এসএমই বন্ড প্রবর্তন প্রস্তাব করেন। কুটির, অতিক্ষুদ্র ক্ষুদ্র শিল্পকে মাঝারি বৃহৎ শিল্পের সংজ্ঞায়নে আলাদা করার প্রস্তাব করেন, যার মাধ্যমে কুটির, অতিক্ষুদ্র ক্ষুদ্র শিল্পের সার্বিক সহায়তা নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া দেশের এসএমই খাতের সার্বিক উন্নয়নে এসএমই নীতিমালার পরিবর্তে এসএমই ডেভেলপমেন্ট অ্যাক্ট প্রবর্তনের প্রস্তাব করেন।

ঢাকা চেম্বারের সভাপতি জানান, শিল্প খাতের চাহিদামাফিক দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে শিল্প শিক্ষা খাতের মধ্যকার সমন্বয় বাড়াতে ডিসিসিআই ইতোমধ্যে ১২টি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং ডিসিসিআই আশা প্রকাশ করেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিদ্যমান বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যক্রম যুগোপযোগীকরণে কার্যকর উদ্যোগ গ্রহণ করা সম্ভব হবে। ব্যবসা-বাণিজ্য বিনিয়াগের বর্তমান পরিস্থিতি বিবেচনা নিয়ে, করপোরেট করের বিদ্যমান হার কমানোর বিষয়টি বিবেচনার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এনকেএ মবিন, এফসিএস, এফসিএ, সহসভাপতি মনোয়ার হোসেন, পরিচালক মো. শাহিদ হোসেন, গোলাম জিলানী, হোসেন সিকদার এবং নাসিরউদ্দিন ফেরদৌস সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন