শুক্রবার | ফেব্রুয়ারি ২৬, ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

প্রথমবারের মতো আংশিক লকডাউন ঘোষণা হংকংয়ের

বণিক বার্তা ডেস্ক

হংকংয়ে কয়েক হাজার মানুষকে লকডাউনের আওতায় নিয়ে আসা হয়েছে। কভিড-১৯ মহামারী শুরুর পর প্রথম দেশটির একটি শহরে ৪৮ ঘণ্টার জন্য লকডাউন জারি হয়েছে। যেসব এলাকায় সংক্রমণ বেড়ে গেছে, সেখানে করোনার নেগেটিভ সনদ ছাড়া কেউ নিজের অ্যাপার্টমেন্ট থেকে অন্যত্র যেতে পারবে না। কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সবাইকে নিষেধাজ্ঞা মেনে চলতে হবে। গতকাল থেকে কাউলুন উপদ্বীপে লকডাউন জারির ফলে সেখানকার ১০ হাজার বাসিন্দাকে অবশ্যই বাড়িতে অবস্থান করতে হবে। যতক্ষণ পর্যন্ত ওই এলাকার সব বাসিন্দার করোনা পরীক্ষা করা না হবে, ততক্ষণ লকডাউন মেনে চলতে হবে। খবর ব্লুমবার্গ।

কাউলুন এলাকায় ৭০টি ভবন রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সেখানে প্রত্যেক বাড়ির লোকজনকে পরীক্ষা-নিরীক্ষা করতে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে। সে হিসেবে সোমবার থেকেই সবকিছু স্বাভাবিক হয়ে যাওয়ার কথা। স্বায়ত্তশাসিত দেশটিতে এর আগে এভাবে কঠোর লকডাউন জারি করা হয়নি। স্বাস্থ্যমন্ত্রী সোফিয়া চ্যান বলেন, ওই এলাকার বেশির ভাগ বাড়িঘরই পুরনো এবং জনাকীর্ণ। সে কারণে সেখানে সংক্রমণ বাড়ার ঝুঁকি অনেক বেশি। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঝুঁকির কথা মাথায় রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, করোনা সংক্রমণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে হলে ওই এলাকায় কড়াকড়ি আরোপ এবং প্রত্যেককে পরীক্ষা-নিরীক্ষার আওতায় আনতে হবে।

কাউলুন এলাকায় চলতি মাসে ১৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অন্যান্য এলাকার চেয়ে ওই এলাকায় সংক্রমণ দ্রুত হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আগামী দুই দিনে তারা ওই এলাকার প্রত্যেককে পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা নিয়েছে। সেখানে এরই মধ্যে কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। শাম সুই পো জেলাতেও একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন