বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

চার প্রযুক্তি জায়ান্টকে শুনানিতে ডেকেছে ইইউ

বণিক বার্তা ডেস্ক

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আইনপ্রণেতারা চার মার্কিন প্রযুক্তি জায়ান্টকে শুনানিতে ডেকেছে। আগামী ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য শুনানিতে অংশ নেয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে আমন্ত্রণ পাঠানো হয়েছে। গুগল, ফেসবুক, অ্যামাজন অ্যাপলের মতো মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলোর আধিপত্য কমাতে চাইছেন ইইউর আইনপ্রণেতারা। এরই লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) শুনানিতে অংশ নিতে বলা হয়েছে। খবর রয়টার্স।

মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলো নিজ নিজ ব্যবসা খাতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। বিশ্বজুড়ে অভিযোগ রয়েছে, বাজার আধিপত্যের প্রভাব খাটিয়ে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে কৌশলে প্রতিযোগিতা থেকে পিছিয়ে রাখছে এসব প্রতিষ্ঠান। জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যাতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ন্যায্য আচরণ করে এবং প্লাটফর্মে ভুয়া ক্ষতিকর কনটেন্ট ছড়িয়ে পড়া ঠেকাতে আরো সক্রিয় হয়, সে বিষয়ে গৃহীত পদক্ষেপ বিষয়ে বিস্তারিত জানতে শুনানিতে ডাকা হয়েছে।

ইইউর চিঠিতে বলা হয়, আগামী ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য শুনানির উদ্দেশ্য বিশ্বের শীর্ষস্থানীয় চার প্রযুক্তি প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে মতবিনিময় করা এবং প্রতিষ্ঠানগুলোর বর্তমান ব্যবসায়িক মডেল ভবিষ্যৎ ধারণা সম্পর্কে জানা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন