রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

খবর

ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রত্যাবাসনেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান নিহিত

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার সহায়তায় এশিয়া সহযোগিতা সংলাপের (এশিয়া কো-অপারেশন ডায়ালগ-এসিডি) অন্তর্ভুক্ত দেশগুলোয় একটি টেকসই এবং স্থিতিশীল সরবরাহ ব্যবস্থা প্রতিষ্ঠা করে আন্তর্জাতিক বাণিজ্যকে আরো সুসংহত করতে হবে। সময় তিনি বলেন, প্রত্যাবাসনেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান নিহিত।

নতুন স্বাভাবিক, নিরাপদ স্বাস্থ্যসম্মত পর্যটন শীর্ষক এসিডির ১৭তম মন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন। গতকাল তুরস্কের আয়োজনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলু চাভুসৌলু।

বৈঠকে প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্বনেতাদের এগিয়ে আসার জন্য আহ্বান জানান। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান রোহিঙ্গা প্রত্যাবাসনে নিহিত। ব্যাপক সংখ্যক রোহিঙ্গার উপস্থিতিতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ কক্সবাজারের পর্যটন এলাকা পরিবেশগত বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। সবার সদিচ্ছাই পারে বিশ্ব থেকে সন্ত্রাসবাদ এবং গণহত্যার মতো সব ধরনের সহিংস কার্যক্রম বন্ধ করতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সরকার সংযোগ এবং আঞ্চলিকতা প্রতি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বাংলাদেশকে একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর।

টেকসই অর্থনীতি আন্তর্জাতিক বাণিজ্য এবং সুরক্ষিত ভ্রমণ পর্যটন নিশ্চিতের মাধ্যমে এসিডি অঞ্চলে সহযোগিতা অব্যাহত রাখতে বৈঠকে উপস্থিত নেতারা একমত পোষণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন