বিডি ফাইন্যান্সের ঋণমান ‘ডাবল এ মাইনাস’

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (বিডি ফাইন্যান্স) ঋণমান দীর্ঘমেয়াদে ডাবল মাইনাস স্বল্পমেয়াদে এসটি-টু  ২০১৮ ২০১৯ হিসাব বছর এবং ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের (বিডি ফাইন্যান্স) সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা পয়সা। তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৬১ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৪৪ পয়সা। ২০০ কোটি টাকার বিডি ফাইন্যান্স ফার্স্ট জিরো কুপন বন্ড ইস্যুর লক্ষ্যে কোম্পানিটির অন্তর্বর্তী আর্থিক প্রতিবেদনের নিরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

সম্প্রতি নাম পরিবর্তন ইসলামী শরিয়াহভিত্তিক শাখা খোলার সিদ্ধান্ত নিয়েছে বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ। লক্ষ্যে প্রতিষ্ঠানটির সংঘস্মারক সংঘবিধিতে পরিবর্তন আনা হবে। এর জন্য আগামী ১৫ ফেব্রুয়ারি বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ জানুয়ারি।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিডি ফাইন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে টাকা ১২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৬৮ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ১৬ টাকা ৩৭ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৫ টাকা ২৫ পয়সা।

২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল বিডি ফাইন্যান্স। ২০১৭ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় তারা। এছাড়া ২০১৬, ২০১৫ ২০১৩ হিসাব বছরেও ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার বিডি ফাইন্যান্স শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৩৩ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে টাকা ৯০ পয়সা ৩৩ টাকা ৬০ পয়সা।

২০০৭ সালে শেয়ারবাজারে আসা ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৫৩ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১০৬ কোটি ৭১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৬ কোটি ৭৫ লাখ ২৯ হাজার ৬০৮। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩০ দশমিক ৩২ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৪ দশমিক ৩৬ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৫৫ দশমিক ৩২ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ২৯ দশমিক ৫৫, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২৩ দশমিক ২।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন