আবারো অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত জাহিন স্পিনিং

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জাহিন স্পিনিং লিমিটেডের কারখানায় আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কারখানাটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে কোম্পানিটি প্রাথমিকভাবে অনুমান করছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত কোম্পানিটির কারখানায় বৃহস্পতিবার রাত ১টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় এবং তা দ্রুত পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। আগুনে কারখানাটির ব্লো রুম, কার্ডিং, ড্রইং, সিমপ্লেক্স, অটো কোন, জেনারেটর, এসি প্লান্ট, স্টিল বিল্ডিং শেড, গুদাম ইত্যাদির ব্যাপক ক্ষতি হয়েছে। চারটি ফায়ার স্টেশনের সাত ইউনিটের দমকলকর্মীরা প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নেভাতে সক্ষম হন। আগুনে কারখানাটিতে ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা পরে কোম্পানির পক্ষ থেকে জানানো হবে।

প্রায় এক বছরের মধ্যে নিয়ে দ্বিতীয়বারের মতো অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হলো জাহিন স্পিনিং। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে কোম্পানিটির আড়াইহাজার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর কারখানাটিতে উৎপাদন কার্যক্রম কয়েক দিনের জন্য বন্ধ হয়ে যায়।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) জাহিন স্পিনিংয়ের শেয়ারপ্রতি লোকসান হয়েছে পয়সা, যেখানে আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে টাকা ৭৬ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি জাহিন স্পিনিং। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৩৯ পয়সা, যেখানে আগের হিসাব বছরে ইপিএস ছিল ৬০ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় টাকা ৭৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময় শেষে যা দাঁড়ায় ১২ টাকা ১৬ পয়সা। ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে জাহিন স্পিনিং।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার জাহিন স্পিনিং শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে টাকা ৪০ পয়সা টাকা ৩০ পয়সা।

২০১৫ সালে তালিকাভুক্ত জাহিন স্পিনিংয়ের অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১১৩ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন