১৫ নির্বাহী আদেশে সই

শপথ নিয়েই সংস্কারে হাত বাইডেনের

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। প্রথম কৃষ্ণাঙ্গ এশিয়ান-আমেরিকান নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়েছেন কমলা হ্যারিস।

তারকা ঝলমলে বুধবারের অভিষেক অনুষ্ঠানে ঐক্যের ডাক দিয়েছেন জো বাইডেন। বলেছেন, আমরা আবারো শিখলাম, গণতন্ত্র মহান এবং আমরা আবারো দেখলাম যে গণতন্ত্রের জয় হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের চার বছরের শাসনে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ফেরাতে নতুন করে শুরু করার প্রত্যয় ব্যক্ত করেছেন নতুন প্রেসিডেন্ট। শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ট্রাম্পের কিছু উল্লেখযোগ্য নীতি পাল্টে দেয়ার কাজ শুরু করেন। এরই মধ্যে ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ জনিত সংকট মোকাবেলায় কেন্দ্রীয় পদক্ষেপ আরো জোরদারের বিষয়ে নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন। বাকি আদেশগুলোর মধ্যে জলবায়ু পরিবর্তন অভিবাসন বিষয়ে ট্রাম্প প্রশাসনের অবস্থানকে উল্টে দিয়েছেন তিনি।

বাইডেনের নির্বাহী আদেশের বর্ণনা দিয়ে হোয়াইট হাউজ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন শুধু ট্রাম্প প্রশাসনের সবচেয়ে বড় ক্ষতগুলোই প্রশমন করবেন না, বরং তিনি দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবেন।

বাইডেন যেসব বিষয়ে নির্বাহী আদেশে সই করেছেন বলে অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে এসেছে

মার্কিন নাগরিকদের মাস্ক ব্যবহার: যুক্তরাষ্ট্রে কভিড মহামারীতে পর্যন্ত মারা গেছে চার লাখের বেশি মানুষ। মহামারীর সুদূরপ্রসারী প্রভাব মোকাবেলা নতুন প্রশাসনের অগ্রাধিকারের তালিকায় সবার উপরে থাকবে। তার প্রশাসনের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ লড়াই বলে উল্লেখ করেছেন বাইডেন। প্রথম পদক্ষেপেই দেশব্যাপী কেন্দ্রীয় সরকারের সব ভবন আন্তঃরাজ্য ভ্রমণের সময় মাস্ক পরা বাধ্যতামূলক করে নির্বাহী আদেশ জারি করবেন তিনি।

তবে প্রথম দিনে জারি করা নির্বাহী আদেশে শুধু ফেডারেল অফিসগুলোতে মাস্ক সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করার নির্দেশ দেয়া হয়েছে। কারণ অনেক রাজ্য সরকারই বাধ্যতামূলক মাস্ক পরার বিষয়ে আগে থেকেই ভিন্ন অবস্থান নিয়ে আছেন। বাইডেন তাদের বোঝানোর চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে।

১০০ দিনে ১০ কোটি ডোজ টিকা: চলতি মাসের শুরুর দিকেই যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। বাইডেনের চূড়ান্ত লক্ষ্য হলো তার প্রশাসনের প্রথম ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে কভিড-১৯ টিকার অন্তত প্রথম ডোজ দেয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরা: হঠকারীমূলকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেন ট্রাম্প। বাইডেন সে সিদ্ধান্ত বাতিল করার প্রতিশ্রুতি আগেই দিয়েছিলেন। এরই মধ্যে ব্যাপারে নির্বাহী আদেশ জারি করেছেন। ট্রাম্পের অভিযোগ ছিল, চীনে করোনাভাইরাস প্রথম শনাক্ত হওয়ার পর সংস্থাটি ভাইরাসের বিস্তার ঠেকাতে এবং সংস্থায় জরুরিভাবে প্রয়োজনীয় সংস্কার আনতে ব্যর্থ হয়েছে।

ভাড়াটে বাড়ির মালিকদের জন্য ছাড়: বাসা ভাড়া না দিতে পারার জন্য ভাড়াটিয়াকে উচ্ছেদ বা বাড়ি কেনার বন্ধকের অর্থ পরিশোধ করতে না পারলে বাড়ি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া বন্ধ রাখার মেয়াদ আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে বাইডেনের। মহামারী শুরুর পর স্থগিতাদেশ জারি করা হয়েছিল। এছাড়া কেন্দ্রীয় তহবিল থেকে শিক্ষার্থীদের দেয়া ঋণের কিস্তি সুদসহ পরিশোধের প্রক্রিয়া ফের চালু রাখতে চান তিনি।

. ট্রিলিয়ন ডলার করোনাভাইরাস প্রণোদনা: মহামারীতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে গত সপ্তাহে দশমিক ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছেন বাইডেন। প্যাকেজ কংগ্রেসে অনুমোদন করতে হবে। এছাড়া বাইডেন তার প্রথম ১০০ দিনের মধ্যে নিরাপদ পরিবেশে স্কুল খুলতে চান। সেটিও প্যাকেজের আওতায় থাকবে। গত ডিসেম্বরে কংগ্রেস ৯০০ বিলিয়ন ডলারের যে আর্থিক প্যাকেজ অনুমোদন করেছিল, এটি তার ওপর বাড়তি প্রণোদনা প্যাকেজ।

ট্রাম্পের কর সুবিধা বাতিল: অর্থনৈতিক পুনরুদ্ধার পরিকল্পনায় প্রণোদনার পাশাপাশি ট্রাম্পের দেয়া করছাড় সুবিধা বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। ২০১৭ সালে ট্রাম্প করছাড় অনুমোদন করেন। বাইডেন প্রশাসন মনে করে, সুবিধা শুধু ধনীদের লাভবান করবে। ব্যবসায় বিদেশ থেকে অর্জিত আয়ের ওপরও কর বসাতে চায় বাইডেন প্রশাসন। তবে পরিকল্পনা কংগ্রেসে পাস করতে হবে।

প্যারিস চুক্তিতে ফেরা: ক্ষমতা গ্রহণের প্রথম দিনই প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার প্রতিশ্রুতি দিয়েছিলেন জো বাইডেন। ট্রাম্প ২০১৫ সালে সম্পাদিত ওই চুক্তি থেকে বেরিয়ে আসেন। ওই চুক্তি থেকে বেরিয়ে আসা বিশ্বের প্রথম দেশ যুক্তরাষ্ট্র। বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় যুক্তরাষ্ট্রের উদ্যোগ আরো বাড়ানো এবং প্রশাসনের প্রথম ১০০ দিনের মধ্যে বিশ্ব জলবায়ু শীর্ষ সম্মেলন আয়োজন করার ঘোষণা দিয়েছেন বাইডেন।

অন্য পরিবেশবান্ধব পরিকল্পনা: কানাডার আলবার্টা প্রদেশ থেকে মনটানা আর সাউথ ডাকোটার মধ্য দিয়ে টেক্সাস পর্যন্ত তেলের পাইপলাইন বসানোর এক বিতর্কিত প্রকল্পও বাতিল করার ইঙ্গিত দিয়েছেন জো বাইডেন। কিস্টোন এক্সএল নামে তেল গ্যাস পাইপলাইন বসানোর প্রকল্পের কাজ এগিয়ে নিতে ২০১৭ সালে নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। ক্ষমতা গ্রহণের কয়েক দিনের মধ্যে আদেশ বাতিল করার কথা জানিয়েছেন বাইডেন।

ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল: ২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের মাত্র সাতদিনের মাথায় ট্রাম্প কিছু দেশ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। মূলত সাতটি মুসলিমপ্রধান দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়। যদিও আদালতে চ্যালেঞ্জ করার পর তালিকায় কিছুটা রদবদল হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় ছিল ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেন, ভেনিজুয়েলা উত্তর কোরিয়া। বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞা শিগগিরই প্রত্যাহার করতে যাচ্ছে।

নাগরিকত্ব প্রদান: অভিবাসন নীতির ক্ষেত্রে বাইডেনের আরেকটি বড় প্রতিশ্রুতি হলো, দায়িত্ব নেয়ার পর প্রথম দিকেই কংগ্রেসে একটি বিল উত্থাপন করা, যার মাধ্যমে কোটি ১০ লাখের বেশি অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার পথ প্রশস্ত হবে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে যে ৫৪৫ অভিবাসী শিশুকে মা-বাবাদের থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে, তাদের একত্র করার জন্য একটি টাস্কফোর্স গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন।

মেক্সিকো সীমান্তে প্রাচীর: ট্রাম্পের মেয়াদকালে বহুল আলোচিত একটি প্রকল্প হলো যুক্তরাষ্ট্র মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। সেই দেয়াল নির্মাণ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। শপথ নেয়ার পর পরই জারি করা নির্বাহী আদেশে তিনি প্রকল্পের অর্থায়ন বন্ধের নির্দেশ দিয়েছেন।

বর্ণবাদ ফৌজদারি বিচারে সংস্কার: বাইডেন প্রশাসনের অগ্রাধিকার তালিকায় কভিড মহামারী, অর্থনীতি জলবায়ুর পর চতুর্থ স্থানে রয়েছে বর্ণবাদের সমস্যা। বাইডেন দ্রুত সমস্যা মোকাবেলার কাজ শুরু করবেন। আবাসন, স্বাস্থ্যসেবাসহ যেসব ক্ষেত্রে বর্ণবৈষম্য প্রকট সেসব ক্ষেত্রকে অগ্রাধিকার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। প্রথম ১০০ কার্যদিবসের মধ্যে পুলিশ বিভাগেও সংস্কারের প্রক্রিয়া শুরু করতে চান।

এলজিবিটি সুরক্ষা: এলজিবিটি সম্প্রদায়ভুক্ত মানুষদের সুরক্ষার অঙ্গীকার করেছেন বাইডেন। তিনি বলেছেন, রূপান্তরকামী, তৃতীয় লিঙ্গ সমকামীদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে তহবিল বরাদ্দ করবেন। তৃতীয় লিঙ্গের মানুষদের সামরিক বাহিনীতে যোগ দেয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন এবং স্কুলে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের শিক্ষার্থীদের প্রতি আচরণের ক্ষেত্রে বৈষম্য বন্ধে নির্দেশনা জারি করবেন। -বিষয়ক নির্বাহী আদেশও জারি করেছেন।

মার্কিন মিত্রদের প্রতি আশ্বাস: বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোর সঙ্গে তিনি দ্রুত যোগাযোগ করবেন, বিশেষ করে যাদের সঙ্গে গত কয়েক বছরে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তিক্ত হয়েছে। বিশ্বে নেতৃত্ব দেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে আবার তৈরি করতে চান তিনি। ওভাল অফিসে প্রথম কার্যদিবসে তিনি ন্যাটো জোটের সঙ্গে যোগাযোগ করবেন এবং তার প্রশাসনের ওপর ভরসা রাখার আহ্বান জানাবেন বলে জানিয়েছেন বাইডেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন