পুনেতে সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে পাঁচজনের মৃত্যু

ভ্যাকসিন উৎপাদন ও বাজারজাতে প্রভাব পড়বে না

বণিক বার্তা ডেস্ক

ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পুনে ফ্যাসিলিটিতে গতকাল এক অগ্নিকাণ্ডে পাঁচজনের মৃত্যু হয়েছে। সেরামের নির্মাণাধীন একটি ভবন থেকে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। তবে আগুনের কারণে সেরামের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন উৎপাদন বাজারজাতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সেরামের সিইও আদর পুনাওয়ালা গতকাল এক টুইট বার্তায় অগ্নিকাণ্ডের তথ্য নিশ্চিত করেন। তবে সময় তিনি মোট ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি।

দমকলকর্মীরা প্রায় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। নির্মাণাধীন ভবনের বৈদ্যুতিক ত্রুটি থেকে আগুনের সূত্রপাত হয় বলে ধারণা করা হচ্ছে। উদ্ধার কার্যক্রম চলাকালে আদর পুনাওয়ালা স্থানীয় গণমাধ্যম এনডিটিভিকে বলেন, আমাদের এখন একমাত্র অগ্রাধিকার আটকে পড়াদের উদ্ধার করা। ক্ষয়ক্ষতি-সংক্রান্ত পরিসংখ্যান পরে বিবেচনা করে দেখা হবে।

ঘটনায় নিহত পাঁচজনের সবাই ওই ভবনে চুক্তিভিত্তিক কর্মী হিসেবে নিয়োজিত ছিলেন। নিহতদের প্রত্যেককে ২৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে সেরাম ইনস্টিটিউট।

সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেন, সেরামের দুর্ভাগ্যজনক অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। দুঃখজনক মুহূর্তে আমি মানসিকভাবে নিহতদের পরিবারের সঙ্গে আছি। আমি প্রার্থনা করি, ঘটনায় আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবে।

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পুনে ফ্যাসিলিটি গড়ে তোলা হয়েছে ১০০ একরেরও বেশি জায়গা নিয়ে। ফ্যাসিলিটির মানজারি কমপ্লেক্সে গতকাল আগুন ছড়িয়ে পড়ে। ভ্যাকসিনের উৎপাদনস্থল থেকে অগ্নিকাণ্ডের স্থান সামান্য দূরে। নির্মীয়মাণ ভবনটি সেখানে বিশেষ একটি অর্থনৈতিক জোনের (এসইজেড) অংশ হিসেবে নির্মাণ করছে বলে ধারণা করা হচ্ছে।

মানজারি কমপ্লেক্সে বর্তমানে আট-নয়টি ভবন নির্মাণাধীন রয়েছে। ভবিষ্যৎ কোনো মহামারীর ক্ষেত্রে বর্ধিত চাহিদা পূরণের জন্য সেরামের উৎপাদন সক্ষমতা বাড়ানোর উদ্দেশ্য থেকে ভবনগুলো নির্মাণ করা হচ্ছে। ঘটনাস্থলে ধারণকৃত ভিডিও ফুটেজে দেখা যায়, ধোঁয়াচ্ছন্ন নির্মাণাধীন ভবনটি থেকে আটকে পড়া মানুষকে বের করে আনতে বেশ বেগ পেতে হয়েছে দমকল বাহিনীর সদস্যদের।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তির ভিত্তিতে বাংলাদেশসহ মধ্যম নিম্নআয়ের দেশগুলোয় সরবরাহের জন্য কভিড-১৯-এর ভ্যাকসিন কোভিশিল্ড উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এছাড়া বর্তমানে ভারত বিশ্বের বৃহত্তম ভ্যাকসিনেশন কর্মসূচি হাতে নিয়েছে, সেখানেও প্রধান ভূমিকা নিতে যাচ্ছে সেরাম উৎপাদিত কোভিশিল্ড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন