শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অবিলম্বে খুলে দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল মো. আব্দুল কাইয়ুম সরকার গতকাল রিট আবেদন দায়ের করেন। শিক্ষা সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ ছয়জনকে বিবাদী করে রিট আবেদনটি করা হয়েছে।

রিটকারী পক্ষের ভাষ্যমতে, এর আগে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার জন্য একটি লিগ্যাল নোটিস দেয়া হয়েছিল। কিন্তু সে নোটিসের জবাব না পেয়ে রিটটি দায়ের করা হয়েছে।

লিগ্যাল নোটিসে বলা হয়েছিল, কভিড-১৯-এর কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে ২০২০ সালের ১৭ মার্চ থেকে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বারবার বাড়তে থাকায় অপূরণীয় ক্ষতির সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা। তাদের মধ্যে দিন-রাত ইন্টারনেট, ভিডিও গেম টেলিভিশনে মগ্ন থাকার প্রবণতা বেড়েছে। আবার অনেকেই মাদকাসক্তও হয়ে পড়ছে। কারণে দেশের করোনা পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে থাকায় এবং ভ্যাকসিন প্রাপ্তি সমাসন্ন হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধের মেয়াদ আর না বাড়িয়ে খুলে দেয়া হোক।

বিষয়ে রিটকারী পক্ষের আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী সাংবাদিকদের বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে সরকারের সংশ্লিষ্টদের ১১ জানুয়ারি লিগ্যাল নোটিস দেয়া হয়েছিল। কিন্তু সে নোটিসের জবাব না পেয়ে আজ (গতকাল) রিটটি দায়ের করা হয়েছে।

তিনি জানান, রিটে শিক্ষা সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, উপসচিব ইউজিসি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের শুনানি হতে পারে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের সংক্রমণজনিত মহামারীর কারণে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়ানো হয়। সর্বশেষ ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে ৩০ জানুয়ারি পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন