বিডা ও ডিইআইকের ভার্চুয়াল সম্মেলন

বাণিজ্য বৃদ্ধির জন্য বিনিয়োগের নতুন ক্ষেত্র অনুসন্ধানের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

তুরস্ক বাংলাদেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য যৌথভাবে সরকারি-বেসরকারি বিনিয়োগের নতুন ক্ষেত্র অনুসন্ধান এবং কৌশলগত সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে দ্বিপক্ষীয় ভ্যালু চেইন ইনিশিয়েটিভের (বিভিসিয়াই) ওপর জোর দিচ্ছেন দুই দেশের খাতসংশ্লিষ্টরা। গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং ফরেন ইকোনমিক বোর্ড অব টার্কির (ডিইআইকে) যৌথ উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল এক সম্মেলন থেকে তাগিদ দেয়া হয়।

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। সভায় অন্যদের মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম, ডিইআইকের সভাপতি নেল ওলপাক, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি, বিডার পরিচালক শাহ মাহবুব, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির (পিপিপিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান এবং তুরস্কে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত মসুদ মান্নান অংশ নেন।

সম্মেলনে বক্তারা বলেন, নতুন যুগে বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে বাণিজ্য বিকাশের লক্ষ্যে দ্বিপক্ষীয় ভ্যালু চেইনের কৌশল অবলম্বন করতে হবে। যৌথ উদ্যোগের মাধ্যমে তুরস্কের প্রযুক্তি জ্ঞান অভিজ্ঞতা স্থানান্তরের মাধ্যমে বাংলাদেশের প্রতিযোগিতামূলক খাত ব্যবহার করে দেশীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বাজারে অংশগ্রহণের সুযোগ তৈরি করা যেতে পারে।

এছাড়া যৌথ গবেষণা, দক্ষতা, আইসিটি, এগ্রো ফুড প্রসেসিং, এমএসএমই, নির্মাণ এবং পোশাক শিল্পে যৌথ বিনিয়োগ এবং অংশীদারিত্বের ওপর জোর দেন আলোচকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন