সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

এফটিপি ও অ্যাডোব ফ্লাশ সরিয়ে নতুন ক্রোম ৮৮

বণিক বার্তা ডেস্ক

ডার্ক মোড উন্নত এবং এফটিপি অ্যাডোব ফ্লাশ সমর্থন বন্ধ করে চলতি সপ্তাহে ক্রোমের নতুন সংস্করণ প্রকাশ করেছে গুগল। উন্নত ডার্ক মোড উইন্ডোজ ক্রোম ওএস উভয় মাধ্যমেই পাওয়া যাবে। ক্রোম ওএসের অ্যাপ লঞ্চার কুইক সেটিংসের জন্য হালনাগাদ হওয়া থিমগুলোসহ ক্রোম ওএস লাইট ডার্ক মোড পরিমার্জন করা হয়েছে।

টেক বিষয়ক ম্যাগাজিন হাউ টু গিক এক প্রতিবেদনে জানিয়েছে, উইন্ডোজ ১০ ডার্ক মোডটি ক্রোম ৮৮ সংস্করণে উন্নত হয়েছে এবং স্ক্রল বারগুলো শেষ পর্যন্ত অন্ধকারে আরো প্রকাশযোগ্য দেখা যাচ্ছে। দুর্ভাগ্যক্রমে এগুলো এখন পর্যন্ত ক্রোম ৮৮-এর সেটিংস, বুকমার্কস, হিস্টোরি নিউ ট্যাব পৃষ্ঠাগুলোতেই সীমাবদ্ধ রয়েছে।

নতুন সংস্করণে গুগল কিছু পুরনো ওয়েব প্রযুক্তি সরিয়ে দিয়েছে। ওয়েব ট্রান্সপোর্ট প্রটোকল (এএফটিপি) আনুষ্ঠানিকভাবে সর্বশেষ সংস্করণে বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া গত কয়েক বছর ধরে প্রাথমিকভাবে ব্লক করে রাখার পর ক্রোম ৮৮ সংস্করণ থেকে অ্যাডোব ফ্ল্যাশ পুরোপুরি সরিয়ে দেয়া হচ্ছে। গত ৩১ ডিসেম্বর থেকে সমর্থন বন্ধ করার পর ক্রোম থেকে অ্যাডোব ফ্ল্যাশ অপসারণের মাধ্যমে একটি যুগের সমাপ্তি ঘটল। নতুন ক্রোমে গুগল কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে পরীক্ষাও করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন