‘নষ্ট করার মতো সময় নেই’, নীতি পাল্টানো শুরু বাইডেনের

বণিক বার্তা অনলাইন

শপথ গ্রহণের মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই বেশ কিছু বড় নীতি পরিবর্তনে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথম দিনে মাস্ক পরার বাধ্যবাধকতা, জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন নীতিসহ গুরুত্বপূর্ণ ১৫টি বিষয়ে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন নতুন প্রেসিডেন্ট।

প্রথম দিনে নির্বাহী আদেশে স্বাক্ষরে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বারাক ওবামাকেও পেছনে ফেলেছেন বাইডেন। ট্রাম্প শপথ গ্রহণের পর দুই সপ্তাহে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।

মাত্র কয়েক ঘণ্টা আগে এক টুইটে বাইডেন বলেছেন, ‘যে সংকটগুলোর মুখে পড়েছি আমরা তা মোকাবেলার ক্ষেত্রে নষ্ট করার সময় নেই।’

বিবিসির খবরে বলা হয়েছে, নির্বাহী আদেশগুলোর মধ্যে করোনাভাইরাস মোকাবেলায় সরকারের তৎপরতা বাড়ানোর বিষয়টি প্রথমে রেখেছেন তিনি।

নির্বাহী আদেশের পর প্রেসিডেন্টের প্রথম দিনের কার্যক্রম নিয়ে প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসেন হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি জেন সাকি। তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

নির্বাহী আদেশের বর্ণনা করে দেয়া বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ‘শুধু ট্রাম্প প্রশাসনের সবচেয়ে বড় ক্ষতিগুলোই সংশোধন করবেন না বরং তিনি দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবেন।’ 

করোনাভাইরাস মহামারী সামাল দিতে ধারাবাহিক কিছু পদক্ষেপ নেয়া হবে বলেও বিবৃতিতে জানানো হয়। নতুন আদেশে সব ধরনের কেন্দ্রীয় সরকারি দপ্তরে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হবে। এছাড়াও মহামারীর বিষয়ে পদক্ষেপের সমন্বয় করতে একটি আলাদা দপ্তর গড়ে তোলা হবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বেরিয়ে যেতে ট্রাম্প প্রশাসনের শুরু করা প্রক্রিয়া স্থগিত করা হবে।

আরেকটি নির্বাহী আদেশ জলবায়ু পরিবর্তন বিষয়ক। ২০১৫ সালের প্যারিস চুক্তিতে আবার যোগ দেয়ার প্রক্রিয়া শুরু করতে নির্বাহী আদেশ সই করেছেন বাইডেন। গত বছর আনুষ্ঠানিকভাবে এই চুক্তি থেকে বের হয়ে এসেছিলেন ট্রাম্প।

এছাড়াও বিতর্কিত কিস্টোন এক্সএল পাইপলাইনের প্রেসিডেন্সিয়াল অনুমোদন বাতিল করেছেন বাইডেন। এই পাইপলাইনের বিরুদ্ধে পরিবেশবাদী এবং নেটিভ আমেরিকান গোষ্ঠীগুলো এক দশকের বেশি সময় ধরে লড়াই করে আসছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে প্রথম বিশ্বনেতা হিসেবে ফোন করার পর এ বিষয়ে তার সাথে আলোচনা করবেন প্রেসিডেন্ট বাইডেন। বেসরকারিভাবে অর্থায়নে থাকা পাইপলাইনটির মূল্য প্রায় ৮ বিলিয়ন ডলার। কোম্পানিটি কানাডার আলবার্টা থেকে নেব্রাস্কায় দৈনিক আট লাখ ৩০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল পরিবহন করতো।

২০১৫ সালে এই পাইপলাইন কোম্পানিটির প্রতিষ্ঠায় আনা একটি বিলে ভেটো দিয়েছিলেন বারাক ওবামা। কিন্তু সেটি উল্টে দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

অভিবাসনের উপর ট্রাম্প প্রশাসনের জারি করা জরুরি প্রস্তাবনা বাতিল করেছেন বাইডেন। এই জরুরি প্রস্তাবনার অধীনে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থায়ন এবং বেশ কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, অন্য নির্বাহী আদেশগুলো বর্ণ এবং লৈঙ্গিক সমতা বিষয়ক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন