রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

পণ্যবাজার

ক্রমেই চাঙ্গা হয়ে উঠছে তুলার বাজার

বণিক বার্তা ডেস্ক

আন্তর্জাতিক বাজারে বাড়তির দিকে রয়েছে তুলার দাম। চলতি বছরের শুরু থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের বাজারে পণ্যটির দাম প্রায় শতাংশ বেড়েছে বলে মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) এক প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, অন্যতম শীর্ষ উৎপাদনকারী দেশ যুক্তরাষ্ট্র, মালি পাকিস্তানে উৎপাদন কমে আসার আশঙ্কা তুলা বাজার ক্রমেই চাঙ্গা করে তুলছে। খবর মানিকন্ট্রোল।

যুক্তরাষ্ট্রের বাজারে ১৯ জানুয়ারি মার্চে সরবরাহ চুক্তিতে প্রতি পাউন্ড তুলা ৮১ দশমিক ২৯ সেন্টে বিক্রি হয়েছে। আগের দিনও পণ্যটি পাউন্ডপ্রতি ৮০ দশমিক ৭০ সেন্টে বেচাকেনা হয়েছিল। একই দিন মে মাসে সরবরাহ চুক্তিতে প্রতি পাউন্ড তুলার দাম দাঁড়িয়েছে ৮২ দশমিক ৬০ সেন্টে। সময় জুলাইয়ে সরবরাহ চুক্তিতে প্রতি পাউন্ড তুলা ৮২ দশমিক ৯১ সেন্টে বেচাকেনা হয়েছে। ইউএসডিএ বলছে, চলতি বছরে শুরু থেকে পণ্যটির দাম শতাংশ বেড়েছে।

বিষয়ে কটন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (সিএআই) প্রেসিডেন্ট অতুল জ্ঞানেত্র বলেন, করোনা সংক্রমণের কারণে নতুন করে লকডাউন শুরু হওয়ায় ইউরোপসহ কিছু দেশে ভারত থেকে তুলা রফতানি বাধাগ্রস্ত হচ্ছে। অথচ এখন দেশে দেশে পণ্যটির চাহিদা রয়েছে বাড়তির পথে। পরিস্থিতিতে তুলার সরবরাহ শৃঙ্খল ধরে রাখা নিয়ে উদ্বেগ বেড়েছে। আগে থেকে উদ্বেগ ছিল তুলার উৎপাদন হ্রাস নিয়ে। এসব কারণে নতুন বছরের শুরু থেকে আন্তর্জাতিক বাজারে চাঙ্গা রয়েছে তুলার দাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন