সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৬ ফাল্গুন ১৪২৭

শিল্প বাণিজ্য

আইসিএমএবির আয়োজন

পুঁজিবাজারে এআই ও ব্লকচেইন ব্যবহার বিষয়ে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) আয়োজনে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স অ্যান্ড ব্লকচেইন অ্যাপ্লিকেশনস ইন ক্যাপিটাল মার্কেট শীর্ষক এক আলোচনা সভা গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক . শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রেসিডেন্ট একেএম দেলোয়ার হোসেন এফসিএমএ। রিসোর্স পারসন ছিলেন স্টেলার কনসাল্টিং গ্রুপের (সিঙ্গাপুর) ম্যানেজিং ডিরেক্টর . হাজিক মোহাম্মদ।

. শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, সিএমএ পেশাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থনীতিতে স্বচ্ছতা সৃষ্টির জন্য পেশায় নিয়োজিত যারা রয়েছেন, তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। তিনি জানান, কস্ট অডিট প্রয়োগ বাস্তবায়নের বিষয়টি ছাড়াও পেশার উন্নয়নের জন্য যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

সভায় একেএম দেলোয়ার হোসেন, সিএমএ পেশাদারদের জন্য কাজের সুযোগ আরো বিস্তৃত করার আহ্বান জানান। তারা যেন জাতীয় অর্থনৈতিক উন্নয়নে পেশাগত দক্ষতাকে কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এজন্য তিনি অনুষ্ঠানের প্রধান অতিথির কাছে যথাযথ সহায়তার আবেদন জানান। তিনি বলেন, কস্ট অডিট বাস্তবায়ন করা হলে দেশের অর্থনীতির উন্নয়ন ঘটবে। রাজস্ব আয় বৃদ্ধি পাবে। সুতরাং রাষ্ট্রের স্বার্থে এই বিষয়টি নিশ্চিত করা জরুরি

আইসিএমএবির প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ তার বক্তব্যে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইনস্টিটিউটের পক্ষ থেকে তিনি সরকারি নির্দেশনা অনুসারে সব লিমিটেড কোম্পানিতে কস্ট অডিট বাধ্যতামূলক করার বিষয়টি যথোপযুক্তভাবে প্রয়োগের মাধ্যমে জাতীয় অর্থনীতির উন্নয়নের জন্য প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করেন।

মূল অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইসিএমএবির ঢাকা ব্রাঞ্চ কাউন্সিলের সাবেক চেয়ারম্যান জিএম ওমর ফারুক চৌধুরী। এছাড়া সভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন আইসিএমএবির ট্রেজারার মো. আলী হায়দার চৌধুরী এবং আইসিএমএবির ভাইস প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ এফসিএমএ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন