স্বল্প আয়ের মানুষের সহায়তা

নগদ ৭০০ কোটি ডলার দিবে থাইল্যান্ড

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস সংক্রমণের নতুন ঝড় মোকাবেলায় নতুন করে নানা বিধিনিষেধ আরোপ করেছে থাইল্যান্ড। পরিস্থিতিতে টিকে থাকতে স্বল্প আয়ের মানুষদের জন্য ৭০০ কোটি ডলারের নগদ অর্থ সহায়তা বিলে স্বাক্ষর করেছে থাই মন্ত্রিসভা। সহায়তার আওতায় কল্যাণ কার্ডধারী, কৃষক অনানুষ্ঠানিক খাতের কর্মীসহ আনুমানিক কোটি ১১ লাখ মানুষ নগদ অর্থ পাবেন। খবর এএফপি।

মঙ্গলবার থাই অর্থমন্ত্রী আরখোম টার্মপিটায়েপাইসিথ বলেন, আর্থিক সহায়তার মাধ্যমে মোট দেশজ উৎপাদন শূন্য দশমিক থেকে শূন্য দশমিক শতাংশ পয়েন্ট বাড়বে। পূর্ব ঘোষিত কো-পেমেন্ট প্রোগ্রামের সঙ্গে একত্রিত হয়ে এটি সরকারি ব্যয়ও শতাংশ বাড়িয়ে তুলবে। নতুন প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষদের জীবনযাত্রার ব্যয় হ্রাস করতে সহায়তার লক্ষ্যে নতুন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সরকারি কর্মসূচি থেকে প্রাপ্ত অর্থের ব্যবহার বিশেষত তৃণমূলের অর্থনীতিতে ব্যয় বাড়িয়ে তুলতে সহায়তা করবে বলেও জানান তিনি।

ডিসেম্বরের মাঝামাঝি থেকে শুরু হওয়া নতুন প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করছে থাইল্যান্ড। এরই মধ্যে ভাইরাসটির সংক্রমণ ৭৭টির মধ্যে ৬১ প্রদেশে ছড়িয়ে পড়েছে। নতুন প্রাদুর্ভাব দেশটির অর্থনৈতিক আয়ের প্রায় ৭৫ শতাংশ আসা অঞ্চলগুলোতে ব্যবসা ভ্রমণে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কারণে কর্তৃপক্ষ বছরের মাঝামাঝি অবধি আর্থিক সহায়তামূলক পদক্ষেপ বাড়িয়েছে। সর্বশেষ প্রাদুর্ভাবের ক্ষতি মোকাবেলায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক ঋণ মুক্তি ব্যবস্থার প্রস্তাব দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন