মঙ্গলবার | মার্চ ০৯, ২০২১ | ২৫ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

৬০ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের ব্রিটিশ ধরন

বণিক বার্তা অনলাইন

এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আওতাভুক্ত ছয়টি অঞ্চলের ৬০টি দেশে যুক্তরাজ্যের করোনভাইরাস স্ট্রেনের অস্তিত্ব পাওয়া গেছে।  সবার আগে যুক্তরাজ্যের ধরনটি চিহ্নিত করতে পারার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, ভারত এবং স্পেনসহ আরো কয়েকটি দেশ।  এগুলো হয় সেসব দেশে কেউ বয়ে নিয়ে গেছে অথবা গোষ্ঠী সংক্রমণের মাধ্যমে ছড়িয়েছে।

আজ বুধবার বিশ্ব স্বাস্থ্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

গত সোমবার যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, ২০টি অঙ্গরাজ্যে যুক্তরাজ্যের ধরনটির কমপক্ষে ১২২টি সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

এর মধ্যে ফ্লোরিডায় কমপক্ষে ৪৬টি; ক্যালিফোর্নিয়ায় ৪০; কলোরাডোতে ৬; মিনেসোটাতে ৫; ইন্ডিয়ানা ও নিউইয়র্কে ৪টি করে; কানেক্টিকাট, মেরিল্যান্ড ও টেক্সাসে দু’জন করে; এবং জর্জিয়া, ইলিনয়, লুইজিয়ানা, ম্যাসাচুসেটস, মিশিগান, নিউ মেক্সিকো, ওরেগন, পেনসিলভানিয়া, উটাহ, উইসকনসিন এবং উইমিংয়ে একটি করে সংক্রমণের ঘটনা জানা গেছে।

তবে সিডিসি বলছে, এই পরিসংখ্যান যুক্তরাষ্ট্রে সংক্রমণের মোট সংখ্যার প্রতিনিধিত্ব করে না, বরং শুধু পজিটিভ নমুনাগুলো বিশ্লেষণ করে এটি পাওয়া গেছে। 

প্রথম ব্রিটেনে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরনটি (স্ট্রেন) অনেক সহজে এবং দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে। তবে এটি আগেরটির মতো মারাত্মক নয় বলেই মনে করছে সিডিসি।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন