বুধবার | মার্চ ০৩, ২০২১ | ১৯ ফাল্গুন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

অবশেষে আড়াল থেকেই নিরবতা ভাঙলেন জ্যাক মা

বণিক বার্তা অনলাইন

অ্যান্ট গ্রুপের পুঁজিবাজারে তালিকাভুক্তি নিয়ে সরকারের সঙ্গে ঝামেলার জেরে কয়েক মাস ধরে জনসাধারণের দৃষ্টির আড়ালে জ্যাক মা। কেউ জানতো না তিনি কোথায় আছেন।  এ নিয়ে নানা জল্পনা শুরু হয়ে গিয়েছিল। তবে আজ বুধবার তার একটি ভিডিওবার্তা সামনে এসেছে ।যেখান তাকে চীনের গ্রামীণ অঞ্চলের শিক্ষকদের উদ্দেশে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে ।

চীনেরই একটি রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমে প্রকাশিত ভিডিও একজন টুইটারে শেয়ার করেছেন। কিংকিং চ্যান নামে এক টুইটার ব্যবহারকারী ওই সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বলেছেন, আজ লাইভস্ট্রিমে শিক্ষকদের উদ্দেশে বক্তৃতা করেছেন জ্যাক মা। গ্রামীণ স্কুলের শিক্ষকদের একটি বার্ষিক অনুষ্ঠানে তিনি আমন্ত্রিতদের উদ্দেশে বক্তৃতা করেন।  অনলাইনে প্রচারিত ইভেন্টটির একটি ভিডিওতে মা বলছেন, কীভাবে মানবহৈতষীমূলক কর্মকাণ্ডে আরো বেশি সময় দেয়া যায় সে নিয়ে তিনি কাজ করছেন। 

তবে বক্তৃতার সময় আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা এবং অ্যান্ট গ্রুপের মালিক জ্যাক মা একবারের জন্যও বেইজিংয়ের সঙ্গে তার টানাপোড়েন এবং আড়ালে চলের যাওয়ার বিষয়ে কোনো ইঙ্গিত করেননি।  এই ভিডিওটি প্রথম স্থানীয় একটি ব্লগে প্রকাশিত হয়। অ্যান্ট গ্রুপ একটি ই-মেইলের মাধ্যমে এই ভিডিওর সত্যতা নিশ্চিত করেছে।

তবে জ্যাক মা কোথায় আছেন এখনও স্পষ্ট নয়।  হঠাৎ এভাবে প্রকাশ্য ফোরামে চেহারা দেখানো হয়তো তার নিয়তি নিয়ে চলমান গুজব রোধ করতে সাহায্য করবে।  যখন বেইজিং অনলাইন ফাইন্যান্স টাইটান অ্যান্ট গ্রুপ অব কোম্পানি এবং আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের আর্থিক বিষয়ে তদন্ত চালাচ্ছে।  

গত নভেম্বরে চীনা পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা যখন অ্যান্টের ৩৫ বিলিয়ন ডলারের আইপিও আটকে দেয় এবং ফিনটেক সম্পর্কিত বিধিবিধান আরো কঠোর করে, তখন অ্যান্টের ওপর নজরদারি করার নির্দেশ দেয়া হয়।  সেই সময় আলিবাবার বিষয়েও একটি পৃথক তদন্ত শুরু হয়।  সব কিছুই হয় অত্যন্ত দ্রুততার সঙ্গে। ধারণা করা হয়, অ্যান্টের পুঁজিবাজারে অন্তর্ভুক্তি ঠেকাতে স্বয়ং চীনা প্রেসিডেন্ট শি জিন পিং হস্তক্ষেপ করেছিলেন।

ভিডিও বার্তায় জ্যাক মা বলেন, সম্প্রতি, আমার এক সহকর্মী এবং আমি একটা বিষয়ে পড়াশোনা ও চিন্তাভাবনা করছিলাম। আমরা শিক্ষানুরাগীদের প্রতি নিজেদের নিবেদিত করার জন্য একটি সংকল্প করেছি।  গ্রামীণ শিক্ষা ও অর্থনীতির পুনরুজ্জীবন এবং সমতার ভিত্তিতে সমৃদ্ধির জন্য কঠোর পরিশ্রম করা আমাদের প্রজন্মের ব্যবসায়ীদের দায়িত্বের মধ্যে পড়ে।

উল্লেখ্য, আলিবাবা প্রতিষ্ঠার আগে জ্যাক মা নিজেও ছিলেন ইংরেজীর শিক্ষক।

যাইহোক, বেইজিংয়ের সঙ্গে জ্যাক মার অবস্থান এখনো অস্পষ্ট।  চীনা ইনকর্পোরেশনের রকেট গতিতে উত্থানের মুখ হয়ে উঠেছিলেন জ্যাক মা।  ডিসেম্বরের গোড়ার দিকে সরকার তাকে দেশে থাকার পরামর্শ দিয়েছিল বলে ওয়াকিবহাল এক সূত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন