শুক্রবার | ফেব্রুয়ারি ২৬, ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

পণ্যবাজার

৬৫ লাখ টন চাল রফতানি করতে চায় থাইল্যান্ড

বণিক বার্তা ডেস্ক

একদিকে বাড়তি দাম, অন্যদিকে করোনা মহামারীর ধাক্কা দুইয়ের জের ধরে ২০২০ সালে চরম চ্যালেঞ্জের মধ্য দিয়ে সময় পার করেছে থাইল্যান্ডের চাল রফতানি খাত। তবে চ্যালেঞ্জ মোকাবেলা করে চলতি বছর ঘুরে দাঁড়াতে চায় খাতটি। এর অংশ হিসেবে বছরজুড়ে থাইল্যান্ড থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৬৫ লাখ টন চাল রফতানির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। থাই রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন লক্ষ্যের কথা জানিয়েছে। খবর ব্যাংকক পোস্ট।

প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট চোকিয়াত ওপশাওংসে জানান, করোনা মহামারীর কারণে ২০২০ সালে থাইল্যান্ড থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৫৮ লাখ টন চাল রফতানি হয়েছে। সময় থাই চাল রফতানিকারকরা মোট ১১-১২ হাজার কোটি বাথ (স্থানীয় মুদ্রা) আয় করেছেন। সময় চাল রফতানির পরিমাণ আয় দুটোই প্রত্যাশার তুলনায় কম ছিল।

তিনি আরো বলেন, করোনার চ্যালেঞ্জ সামলে উঠে চলতি বছর ঘুরে দাঁড়াবে থাইল্যান্ডের চাল রফতানি খাত, এমনটাই প্রত্যাশা খাতসংশ্লিষ্টদের। কারণে ২০২০ সালে থাইল্যান্ড থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৬৫ লাখ টন চাল রফতানির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ভারতের পর থাইল্যান্ড বিশ্বের দ্বিতীয় শীর্ষ চাল রফতানিকারক দেশ। খাতের সামনে নতুন করে চ্যালেঞ্জ হিসেবে এসেছে পণ্যবাহী কনটেইনার সংকট। সংকট গত বছরের শেষ দিক থেকে থাই চালের রফতানি খাতকে বেশ ভুগিয়েছে। কনটেইনার না পাওয়ায় একদিকে চালের পরিবহন ব্যয় বেড়েছে, অন্যদিকে সময় লাগছে বেশি। বিদ্যমান সংকট চলতি বছরের প্রথমার্ধেও (জানুয়ারি-জুন) বজায় থাকতে পারে বলে জানিয়েছে থাই ন্যাশনাল শিপার্স কাউন্সিল (টিএনএসসি)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন