শুক্রবার | ফেব্রুয়ারি ২৬, ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

বিতর্কিত মেগা বন্দরে থাই বিনিয়োগ বাতিল করল মিয়ানমার

বণিক বার্তা ডেস্ক

একটি থাই শিল্প জায়ান্টের সঙ্গে বিতর্কিত গভীর সমুদ্রবন্দর প্রকল্পে কাজের জন্য চুক্তি বাতিল করেছে মিয়ানমার। কয়েক দশক ধরে সামরিক শাসনের সময় থেকে মিয়ানমার বিদেশী বিনিয়োগকে উৎসাহিত করার জন্য দাউই মেগা প্রকল্পটিকে বিবেচনা করেছিল। তবে অর্থায়ন স্থানীয় বিরোধিতাসহ প্রকল্পটি বহুমুখী সমস্যার মধ্যে রয়েছে। খবর এএফপি।

দীর্ঘ বিলম্বিত প্রকল্পের লক্ষ্য ছিল বন্দরের পাশাপাশি দক্ষিণাঞ্চলীয় শহর দাউইয়ের আশপাশে প্রায় ২০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে একটি শিল্পাঞ্চল গড়ে তোলা।

দাউই বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিচালনা কমিটি সোমবার জানিয়েছে, বারবার বিভিন্ন ইস্যুর পর ইতালিয়ান-থাই ডেভেলপমেন্টের (আইটিডি) ওপর আস্থা চলে গেছে। এক্ষেত্রে কমিটি বারবার বিলম্ব, চুক্তির আওতায় আর্থিক বাধ্যবাধকতা লঙ্ঘন এবং প্রকল্প বাস্তবায়নে তাদের আর্থিক সক্ষমতা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ার অভিযোগ তুলেছে।

দাউই পরিচালনা কমিটির সভাপতি তুন নাইং বলেন, মিয়ানমার এখন প্রকল্পে নতুন বিনিয়োগকারী খুঁজবে। বিষয়টি নিয়ে আইটিডির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সম্প্রতি জাপান প্রকল্পে বিনিয়োগ নিয়ে আগ্রহ প্রকাশ করেছে। কাজ সম্পন্ন হলে এটিই দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় বিশেষ অর্থনৈতিক অঞ্চল হবে। এটি মিয়ানমারের ইয়াঙ্গুনের থিলাওয়া অর্থনৈতিক অঞ্চল থেকে আট গুণ বড়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন