ক্যাপিটল দাঙ্গার সময় মার্কিন স্পিকারের ল্যাপটপ চুরি, সেই নারী গ্রেফতার

বণিক বার্তা অনলাইন

মার্কিন ক্যাপিটল হিলে দাঙ্গার সময় কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির অফিস থেকে একটি ল্যাপটপ কিংবা হার্ডড্রাইভ চুরির অভিযোগ ওঠা ট্রাম্পের সেই সমর্থক গ্রেফতার হয়েছেন। ক্যাপিটলে অনুপ্রবেশ, সহিংসতা ও আইন লঙ্ঘনের অভিযোগে রিলে জুন উইলিয়ামস (২২) নামের ওই নারীকে গ্রেফতার করা হয়। খবর বিবিসি।

গত ৬ জানুয়ারি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের অনুমোদন দিতে কংগ্রেসের অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকদের এ হামলার ঘটনা ঘটে।

পুলিশের রেকর্ড অনুযায়ী, জুন উইলিয়ামসকে পেনসিলভানিয়ার মিডল ডিস্ট্রিক্ট আদালতে গ্রেফতার দেখানো হয়েছে। সূত্রের বরাত দিয়ে সিবিএস নিউজ জানিয়েছে, উইলিয়ামস কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেন। 

অভিযোগপত্রে জেনেশুনে আইন বহির্ভুতভাবে সংরক্ষিত ভবনে প্রবেশ, সহিংসতা ও ক্যাপিটল ভবনে বিশৃঙ্খল আচরণের কথা বলা হয়েছে। যদিও তার বিরুদ্ধে ল্যাপটপ বা হার্ডড্রাইভ চুরির কোনো অভিযোগ আনা হয়নি। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এখনো এ অভিযোগ তদন্ত করছে। 

এর আগে গত রোববার আদালতে জমা দেয়া এফবিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, পেনসিলভানিয়ার রিলি জুন উইলিয়ামস নামের এক নারী ক্যাপিটল হিলে প্রবেশ করেন। ওই সময়ের একটি ভিডিওতে দেখা যায়, ওই তরুণী উপর তলায় পেলোসির কার্যালয়ের দিকে যাওয়ার জন্য লোকদের নির্দেশনা দিচ্ছেন। সেসময় তিনি পেলোসির অফিস থেকে একটি ল্যাপটপ চুরি করেছেন বলে ধারণা করা হচ্ছে। ল্যাপটপটি রাশিয়ার কাছে বিক্রি করা হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

ওই নারীর এক সাবেক প্রেমিকের বরাত দিয়ে এফবিআই জানিয়েছে, উইলিয়ামস পেলোসির কার্যালয় থেকে একটি ল্যাপটপ কম্পিউটার নিয়ে গেছেন। তিনি সেটি রাশিয়ার কাছে বিক্রি করে দিয়েছেন বা নষ্ট করে ফেলেছেন। এর পেছনে উইলিয়ামসের কোনো উদ্দেশ্য আছে কিনা সে সম্পর্কে কোনো ধারণা দিতে পারেননি ওই ব্যক্তি।

পেলোসির ডেপুটি চিপ অব স্টাফ ড্রু হ্যামিল হামলার দুদিন পরে টুইট করে স্পিকারের অফিস থেকে একটি ল্যাপটপ চুরি হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তবে সেটি কেবল উপস্থাপনা দেয়ার জন্য ব্যবহৃত হয়েছিল বলেও নিশ্চিত করেন তিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন