হেডফোন কেনার আগে...

কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি দূর করে কিছুটা প্রশান্তি দিতে পারে সংগীত। পছন্দের ট্র্যাক শোনার জন্য ভালো মিউজিক প্লেয়ারের পাশাপাশি স্পিকার বা হেডফোন ভালো হওয়া প্রয়োজন। কিন্তু সাধ সাধ্যের সমন্বয়ে কী ধরনের হেডফোন কিনবেন? দেশের বাজারে এখন বিভিন্ন ব্র্যান্ডের হেডফোন পাওয়া যাচ্ছে। হেডফোন কেনার আগে যে বিষয়গুলো খেয়াল করা জরুরি, সেগুলো নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব

লাইফস্টাইল

হেডফোন বাছাইয়ের জন্য প্রথমে লাইফস্টাইল বিবেচনায় নিতে হবে। ঠিক কোন ধরনের জীবনযাপনে অভ্যস্ত, কোন ধরনের সংগীত পছন্দ, কত সময় হেডফোন ব্যবহার করবেন, কোথায় বা কোন সময় ব্যবহার করবেন ইত্যাদি বিষয় মাথায় রেখে সে অনুযায়ী হেডফোন নির্বাচন করতে হবে।

স্পোর্টি অ্যাক্টিভ ব্যবহারকারীর ক্ষেত্রে

সাধারণত ব্যায়াম, খেলাধুলা বা অন্যান্য কায়িক পরিশ্রমের কাজের সময় হেডফোন ব্যবহার করতে চাইলে ছোট্ট ইয়ারবাড ব্যবহার করা উচিত, যাতে সহজে না সরে যায়। এক্ষেত্রে তারবিহীন ব্লুটুথ ইয়ারফোন সবচেয়ে ভালো হতে পারে। কিন্তু মনে রাখতে হবে যে হেডফোন পছন্দ করছেন তা শারীরিক পরিশ্রমের সময় ঘাম কিংবা আর্দ্রতায় নষ্ট না হয়। এক্ষেত্রে ক্লিপ বা ওভার-দ্য-নেক হেডফোন বেশ কার্যকর হতে পারে।

কর্মক্ষেত্রের জন্য

কাজের সময় হেডফোন ব্যবহার করতে চাইলে কাজের ধরন বুঝে হেডফোন নির্বাচন করা উচিত। কোলাহলপূর্ণ জায়গায় কাজের ফাঁকে সংগীত উপভোগ করতে চাইলে অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন ফিচারযুক্ত হেডফোন বেছে নিতে হবে। যদি কর্মক্ষেত্রের পরিবেশ এমন হয় যে কাজের পাশাপাশি সহকর্মীদের সঙ্গেও যোগাযোগ রক্ষার্থে কথা বলার প্রয়োজন রয়েছে, সেক্ষেত্রে ওপেন-ব্যাক হেডফোন পছন্দ করতে হবে।

প্রোগ্রামিং গেমিং

প্রোগ্রামিংয়ের মতো জটিল কাজের ক্ষেত্রে সঠিক ফ্রিকোয়েন্সির হেডফোন প্রয়োজন। গেমিংয়ের জন্যও একই কথা প্রযোজ্য। ধরনের কাজের ক্ষেত্রে বাজারে বিশেষ ধরনের হেডফোন পাওয়া যায়। সেগুলোর মধ্যে থেকে পছন্দমতো বেছে নিতে হবে।

ডিজাইন

সাধারণত হেডফোন তৈরি হয় ব্যবহারকারীর রুচি, ব্যক্তিত্ব প্রয়োজনের কথা মাথায় রেখে। বিভিন্ন কাজের প্রয়োজনের হেডফোনের ডিজাইনে ঘটে রকমফের। কাজেই হেডফোন কেনার আগে কিছু ফিচারের বিষয় মাথায় রাখতে হবে। তারযুক্ত তারবিহীন উভয় ধরনের হেডফোনের সাধারণ কিছু সুবিধা-অসুবিধা রয়েছে। যেমন- পারফরম্যান্স, পাওয়ার কনজিউমিং, ব্যাটারি লাইফ, কানেকশনে বাধা, ব্যবহারে উপযোগিতা ইত্যাদি। মোবাইল ফোন বা ল্যাপটপের ক্ষেত্রে তারবিহীন হেডফোন সবচেয়ে উপযোগী। আর ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে তারযুক্ত হেডফোন ব্যবহার করা যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন