গৃহ নির্মাণ প্রকল্প

নেত্রকোনায় ৯৬০টি ঘর হস্তান্তর বুধবার

বণিক বার্তা প্রতিনিধি, নেত্রকোনা

নেত্রকোনার ১০ উপজেলার ৯৬০টি ভূমি গৃহহীন দরিদ্র পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে সরকার। জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারস্বরূপ এসব ঘর নির্মাণ করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে এসব ঘর আগামী বুধবার হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে এসব ঘর হস্তান্তরের কথা রয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ণ- প্রকল্পের আওতায় ১৬ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে জেলায় ৯৬০টি আধা পাকা ঘরবাড়ি নির্মাণ করা হচ্ছে। এরই মধ্যে এসব ঘর নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। নেত্রকোনা উপজেলা সদরে ৪৩টি, বারহাট্রায় ৪৫টি, আটপাড়ায় ৯৮টি, পূর্বধলায় ৫৩টি, দুর্গাপুরে ৩৫টি, কেন্দুয়ায় ৫০টি, কলমাকান্দায় ১০১টি, মদনে ৫৬টি, মোহনগঞ্জে ৩৬টি খালিয়াজুরিতে ৪৪৩টি গৃহ নির্মাণ করা হয়েছে। প্রত্যেকটি ঘর নির্মাণে বরাদ্দ দেয়া হয়েছে লাখ ৭১ হাজার টাকা। এর মধ্যে দুটি শয়নকক্ষ, একটি রান্নাঘর, সংযুক্ত টয়লেট-বাথরুম সামনে বারান্দাসহ রঙিন টিনের ছাউনি দিয়ে ঘর নির্মাণ করা হচ্ছে। এছাড়া ভূমিহীন গৃহহীন পরিবারের জন্য বিদ্যুৎ সংযোগের কাজ এবং পানি সরবরাহে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (ডিপিএইচই) ব্যবস্থাপনায় প্রতি ১০টি পরিবারের জন্য একটি করে সাবমার্সিবল পাম্প স্থাপনের কাজ চলছে।

প্রতিটি উপজেলায় নিয়মিত নির্মাণকাজ তদারকি করছেন জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, প্রকল্পে ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রবীণ ভূমিহীন ব্যক্তিদের উপকারভোগী হিসেবে বাছাই করা হয়েছে।

নেত্রকোনা সদর উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ এরশাদুল আহমেদ বলেন, সদরের বড়গাড়া এলাকায় ২২ জন, রাজেন্দ্রপুরে ১৪ জন, লক্ষ্মীগঞ্জে চারজন ব্যক্তি-উদ্যোগে দান করা জায়গায় তিনজনকে ঘর জমি দিয়ে পুনর্বাসন করা হচ্ছে। এরই মধ্যে ৯০ ভাগ কাজ শেষ হয়ে গেছে।

জেলা প্রশাসক কাজী মো. আব্দুর রহমান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ জানুয়ারি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঘর জমি হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন। এরই মধ্যে প্রত্যেকটি ঘরের নির্মাণকাজ শেষ করার চেষ্টা চলছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন