বিশ্বব্যাংকের সঙ্গে ৬৫ লাখ ডলারের অতিরিক্ত অর্থ সহায়তা চুক্তি

বণিক বার্তা অনলাইন

বিশ্বব্যাংকের সঙ্গে ‘রিচিং আউট অব স্কুল চিলড্রেন (আরওএসসি-২)’ শীর্ষক প্রকল্পের জন্য ৬৫ লাখ মার্কিন ডলার দ্বিতীয় অতিরিক্ত অর্থ সহায়তার চুক্তি স্বাক্ষর করেছে সরকার। আজ সোমবার ঢাকায় এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছে অর্থ মন্ত্রণালয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বিশ্বব্যাংক-৬ অধিশাখা।

অনুষ্ঠানে সরকারের পক্ষে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বাংলাদেশে বিশ্বব্যাংকের পরিচালক মার্সি মিয়াং টেমবন চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দকৃত অর্থ এসডিআর এবং ইউএস ডলারের Exchange Rate Fluctuation জনিত কারণে ঘাটতি বা লস এর ফলে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপ্তির লক্ষ্যে ফান্ডিং লস হিসেবে বিশ্বব্যাংক উক্ত প্রকল্পে ৬ দশমিক ৫ মিলিয়ন ইউএসডলার দ্বিতীয় অতিরিক্ত অর্থ সহায়তা প্রদানে সম্মত হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিতীয় অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপ্তির লক্ষ্যে প্রকল্পের মেয়াদ ছয় মাস বাড়িয়ে সামনের জুন পর্যন্ত করা হয়েছে। প্রকল্পটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। 

আলাচ্য প্রকল্পের জন্য প্রাপ্ত ৬ দশমিক ৫ মিলিয়ন ইউএসডলার আইডিএ ঋণের অর্থ ৫ বছরের রেয়াতিকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে। এ ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং ০ দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ প্রদান করতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর সর্বোচ্চ বার্ষিক ০ দশমিক ৫০ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ প্রদেয় হবে। চলতি বছরসহ দীর্ঘদিন যাবত আইডিএ-এর নির্বাহী পরিচালকগণের বার্ডে সভায় উক্ত কমিটমেন্ট চার্জ মওকুফ করা হয়েছে। 

উক্ত প্রকল্পের অনুকূলে প্রাপ্ত ৬ দশমিক ৫ মিলিয়ন ইউএসডলার দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন দ্বারা ROSC-II প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার ৮টি উপজেলায় এবং বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ১৫-২৪ বছর বয়সী ৮ হাজার ৫০০ জন তরুণ-তরুণীকে দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন ট্রেড-এ প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ প্রদান করা এবং ১০টি সিটি করপোরেশনের আওতায় ঝরে পড়া ও সুবিধা বঞ্চিত বস্তিতে বাস করা ৩১ হাজার ২০০ শিশুর প্রাথমিক শিক্ষা কার্যক্রম গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন