বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ২৫, ২০২১ | ১২ ফাল্গুন ১৪২৭

খবর

শিশুকেন্দ্র উন্নত করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

দেশের শিশু উন্নয়ন কেন্দ্রগুলোর সার্বিক ব্যবস্থাপনার উন্নয়নে পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে। প্রয়োজনে স্বরাষ্ট্র আইন মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে দ্রুত ব্যবস্থা গ্রহণের তাগিদ দেয়া হয়েছে। একই সঙ্গে কমিটি কিশোর উন্নয়ন কেন্দ্রগুলোর আবাসন সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।

গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, কিশোর উন্নয়ন কেন্দ্রগুলোয় কোনো ঘটনা ঘটলে তখন তদন্ত কমিটি করে কিছু একটা ব্যবস্থা নেয়া হয়। কিন্তু এসব কেন্দ্রে সমস্যা আছেই। এর মধ্যে অনেকগুলো ঘটনাই আমাদের সামনে আসছে। গত আগস্টে যশোরে একটা ঘটনা ঘটেছে। ধারণক্ষমতার চেয়ে বেশি নিবাসী রয়েছে। অনেকে অপরাধ করে সাজা কমানোর জন্য বয়স কম দেখায়। তখন কিশোর উন্নয়ন কেন্দ্রে তাদের রাখতে হয়। এরাই ওখানে নানা সমস্যা তৈরি করে। সেজন্য জন্মনিবন্ধন সঠিকভাবে করাটা গুরুত্বপূর্ণ। সেজন্য কমিটি বলেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় একা নয়, স্বরাষ্ট্র ? আইন মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে যাতে দ্রুত এসব কেন্দ্রে সার্বিক ব্যবস্থাপনা উন্নয়ন করা যায় সে বিষয়ে ব্যবস্থা নিতে হবে।

কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, যশোর পুলেরহাটের শিশু উন্নয়ন কেন্দ্রের আসন সংখ্যা ১৫০। সেখানে রয়েছে ৩৪৭ জন। সমাজসেবা অধিদপ্তরের তথ্য অনুযায়ী গাজীপুরের টঙ্গীতে আসন সংখ্যা ৩০০, সেখানে নিবাসীর সংখ্যা ৫৩৩। আর কোনাবাড়ীতে মেয়েদের জন্য উন্নয়ন কেন্দ্রের আসন সংখ্যা ১৫০, সেখানে আছে ৮৩ জন।

সংসদীয় কমিটি শিশুদের কাউন্সেলিং কার্যক্রমের ওপর জোর দেয়ার এবং নিবাসীদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়ার সুপারিশ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন