৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্টে সৌদি আরব গিয়েছে —সৌদি রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশী পাসপোর্ট নিয়ে ৫৫ হাজার রোহিঙ্গা সৌদি আরবে গিয়েছে। পাসপোর্টের মেয়াদ না থাকায় বা হারিয়ে যাওয়ায় তাদের তালিকা বাংলাদেশকে দিয়েছে সৌদি সরকার। গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা স্থানীয় জনগোষ্ঠীর জন্য ত্রাণ বিতরণ অনুষ্ঠান শেষে কথা জানান সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের পাসপোর্ট নিয়ে যাওয়ায় সৌদি আরব তাদের (রোহিঙ্গা) বাংলাদেশী হিসেবে বিবেচনা করছে। তাদের নতুন পাসপোর্ট কিংবা নবায়ন করা পাসপোর্ট প্রয়োজন। এর মধ্যেই বাংলাদেশ একটি উচ্চ পর্যায়ের কমিটি করে বিষয়টি দেখছে।

প্রতিদিন ঢাকায় কত বাংলাদেশীকে ভিসা দেয়া হচ্ছে জানতে চাইলে সৌদি রাষ্ট্রদূত জানান, ২৭ সেপ্টেম্বর থেকে দেড় হাজার ভিসা দেয়া হয়েছে। সর্বোচ্চ ছয় হাজার পর্যন্ত দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশী নাগরিক যদি ওইখানে (সৌদি আরব) রোহিঙ্গা হিসেবে গিয়ে থাকে, তাদের পাসপোর্ট না থাকলে আমরা তা অবশ্যই দেব। তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যা নতুন নয়। ৫০-৬০ বছর আগেও রোহিঙ্গারা এসেছে। আর সৌদি আরব এতটাই উদার যে সেই সময় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সৌদি আরবের একটা এলাকায় রোহিঙ্গারা থাকে। আমরা সব সময় বলছি, রোহিঙ্গারা বাংলাদেশী নয়, এরা মিয়ানমারের অধিবাসী। আমরা আমাদের লোকজনকে পাসপোর্ট দিলে তা অবশ্যই নবায়ন করব। কিন্তু মিয়ানমারের অধিবাসী হলে তারা বাংলাদেশী নয়।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর স্থগিত: অনিবার্য কারণে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফায়সাল বিন ফারহানের প্রস্তাবিত বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে। ২৪-২৬ জানুয়ারি দ্বিপক্ষীয় সফরে তার ঢাকায় আসার কথা ছিল। প্রসঙ্গে ঢাকাস্থ সৌদি রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের নতুন পরিস্থিতি আর পররাষ্ট্রমন্ত্রীর নিজস্ব ব্যস্ততার কারণে তার ঢাকা সফরটি স্থগিত হয়েছে। তবে নতুন শিডিউলে সফরটি শিগগিরই হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন