ক্ষতিগ্রস্ত বিমানবন্দরগুলোকে অর্থ সহায়তার ঘোষণা যুক্তরাজ্যের

বণিক বার্তা ডেস্ক

আজ সোমবার থেকে ব্রিটেনে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য কঠোর বিধিনিষেধ কার্যকর হচ্ছে। এতে খাতের পক্ষ থেকে জরুরি সহায়তার আহ্বান জানানোর পর অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে সরকার। শনিবার ব্রিটিশ সরকার জানিয়েছে, মার্চ শেষ হওয়ার আগেই বিমানবন্দরগুলোকে আর্থিক সহায়তা দেয়া হবে। খবর রয়টার্স।

বিমান পরিবহনমন্ত্রী রবার্ট কোর্টস জানান, চলতি মাসে সরকার একটি নতুন সহায়তা কর্মসূচি চালু করবে। এয়ারপোর্ট অ্যান্ড গ্রাউন্ড অপারেশন সাপোর্ট স্ক্রিম বিমানবন্দরগুলোর ব্যয় হ্রাস করতে সহায়তা করবে। আমরা অর্থবছর শেষ হওয়ার আগেই সহায়তা দেয়ার লক্ষ্য নির্ধারণ করেছি। শিগগিরই বিষয়ে বিশদ বিবরণ প্রকাশ করা হবে।

আজ স্থানীয় সময় ভোর ৪টা থেকে ব্রিটেনের সব ভ্রমণকারীর জন্য একটি সাম্প্রতিক কভিড-১৯ নেগেটিভ সনদের প্রয়োজন হবে এবং দেশটিতে প্রবেশ করে বাড়িতে ১০ দিনের কোয়ারেন্টিনে থাকার জন্য প্রস্তুত থাকতে হবে। বর্তমান লকডাউনের আওতায় দেশটিতে বেশির ভাগ আন্তর্জাতিক ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে এবং উড়োজাহাজ সংস্থাগুলো ন্যূনতম ফ্লাইট পরিচালনা করছে। করোনাভাইরাস সংক্রমণে তৃতীয় ঝড়ে দেশটিতে রেকর্ডসংখ্যক মৃত্যু এবং ব্রাজিলে ভাইরাসটির নতুন নতুন স্ট্রেন আবিষ্কার হওয়ার বিষয়গুলো সর্বশেষতম বিধিনিষেধ জারি করার পেছনে ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে।

লন্ডনের দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর গ্যাটউইক কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রী সংখ্যা ব্যাপকভাবে হ্রাস হওয়ার পর সহায়তা তাদের কর্মীদের চাকরি বাঁচাতে সহায়তা করবে।

সহায়তা প্যাকেজ ঘোষণার আগে ব্রিটেনের বিমানবন্দর অপারেটর অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী ক্যারেন ডি সহায়তা প্যাকেজসহ স্থানীয় সম্পত্তি কর থেকে সাময়িক ছাড় দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন