বাংলা-ঢাকাইয়া সোব্বাসী অভিধানের মোড়ক উন্মোচন

বণিক বার্তা অনলাইন

পুরান ঢাকার অর্থাৎ ঢাকাইয়া সোব্বাসী ভাষা রক্ষায় প্রণীত হলো ৫৯ সহস্রাধিক শব্দের এক অভিধান।  সাভার সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শাহাবুদ্দিন সাবু সম্পাদিত ‘বাংলা-ঢাকাইয়া সোব্বাসী ডিকশনারি’র মোড়ক উন্মোচন করা হয় গত শুক্রবার। 

এদিন সন্ধ্যায় রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটে বিজ্ঞানচেতনা পরিষদের অফিস কক্ষে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কথাসাহিত্যিক আবু হেনা মোস্তফা এনাম।

পরিষদের সাবেক অর্থসম্পাদক ওয়াহিদ জাবেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকাইয়া সোব্বাসী জাবান গ্রুপের অ্যাডমিন হাজি সামির উদ্দিন এবং গ্রন্থের লেখক ও সম্পাদক মো. শাহাবুদ্দিন সাবু।

গ্রন্থটিতে ঢাকাইয়া ভাষা ও সংস্কৃতি সংশ্নিষ্টতার নানা বিষয় নিয়ে লেখকের বিশ্নেষণ ও পরিভাষা সংযুক্ত করা হয়েছে। মোট ৫৯ হাজার ৩৮০টি শব্দ অভিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাংলা শব্দভুক্তি করা হয়েছে ১৫ হাজার ৩০৪টি। 

বক্তারা বলেন, ঢাকাইয়া সোব্বাসী ভাষা পুরান ঢাকার মানুষের প্রতিদিনের বাংলা ভাষার মধ্যেই আছে।  এ অভিধানে অনেক অনালোচিত এবং দুষ্প্রাপ্য শব্দ সন্নিবেশিত হয়েছে।  বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এ ধরনের একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ প্রকাশের জন্য লেখককে এবং তাকিয়া মোহাম্মদ পাবলিকেশন্সকে ধন্যবাদ জানান বক্তারা।

অভিধানটির সহকারী সম্পাদক নাজির উদ্দিন। প্রচ্ছদ করেছেন শফিকুল ইসলাম। ২২২ পৃষ্ঠার অভিধানের মূল্য ধরা হয়েছে ২২০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন