সিপিডির সংলাপে বাণিজ্যমন্ত্রী

পোশাক খাতে করোনার দ্বিতীয় ধাক্কার প্রভাব অনুভূত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

পোশাক খাতে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কার প্রভাব অনুভব করতে শুরু করেছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ধাক্কা মোকাবেলার জন্য প্রতিবেশী দেশের পাশাপাশি নতুন বাজার সন্ধানের বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

গতকাল কভিড-১৯ সংকট থেকে পোশাক খাতের পুনরুদ্ধার: একটি ভ্যালু চেইনভিত্তিক সমাধান কি সম্ভব শীর্ষক ভার্চুয়াল ডায়ালগে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। যৌথভাবে সংলাপের আয়োজন করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), সাউদার্ন ভয়েস শ্রীলংকার ইনস্টিটিউট অব পলিসি স্টাডিজ (আইপিএস)

বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরি পোশাকসহ সংশ্লিষ্ট পণ্যগুলোর জন্য প্রতিবেশী দেশসহ নতুন বাজার সন্ধান করতে হবে, যা দেশের বৃহৎ খাতকে সংকট উত্তরণে সহায়তা করবে। পোশাক খাত করোনাভাইরাসের প্রথম ধাক্কা কিছুটা কাটিয়ে উঠেছে। তবে আমরা এখন দ্বিতীয় ধাক্কার প্রভাব অনুভব করতে শুরু করেছি। বিষয়ে সবার সজাগ থাকতে হবে।

তৈরি পোশাক খাতকে সরকার আরো সহায়তা করতে প্রস্তুত রয়েছে জানিয়ে টিপু মুনশি বলেন, করোনা মহামারীতে যে লোকসান হয়েছে, সেগুলো পূরণে সরকার আরএমজি খাতকে আরো সহায়তা করতে প্রস্তুত। এক্ষেত্রে পোশাক শিল্প মালিক, শ্রমিক এবং ক্রেতাসহ সবার সহযোগিতার প্রয়োজন আছে। সরকারি সহায়তা যাতে সুষ্ঠুভাবে ব্যবহার হয়, সে বিষয়েও নজর দিতে হবে।

নেদারল?্যান্ডস তৈরি পোশাকের অর্ডার বাতিল না করার বিষয়ে ইতোমধ্যেই উদ্যোগ নিয়েছে বলে সংলাপে জানান দেশটির রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ। তিনি বলেন, ডাচ সরকার বাংলাদেশ থেকে তৈরি পোশাকের অর্ডার বাতিল না করতে দেশের বিভিন্ন সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। আশা করছি, ডাচ ব্যবসায়ীদের কাছ থেকে সাড়া পাওয়া যাবে। আশার বিষয় হচ্ছে, সরকারের আহ্বানে সাড়া দিয়ে অনেক সংস্থা সরকারের নির্দেশনা অনুসরণ করেছে এবং কভিড-১৯ মহামারীর মধ্যে বাংলাদেশের পণ্য কিনছে। আমাদের সরকারও বিষয়ে অনেক ইতিবাচক উদ্যোগ নিয়েছে।

সংলাপ সঞ্চালনা করেন সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন