আগামীকাল থেকে সব ভ্রমণ করিডোর বন্ধ ঘোষণা যুক্তরাজ্যের

বণিক বার্তা ডেস্ক

করোনার নতুন রূপের ঝুঁকি এড়াতে আগামীকাল থেকে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। নতুন এই নিষেধাজ্ঞা আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকতে পারে। গতকাল এক ঘোষণায় এমনটা জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। খবর বিবিসি।

নিষেধাজ্ঞা চলাকালে যুক্তরাজ্যে প্রবেশের স্থল, নৌ আকাশপথ পুরোপুরি বন্ধ থাকবে। অন্য দেশ থেকে যুক্তরাজ্যে ফিরতে কভিড-১৯ নেগেটিভ সনদ দেখাতে হবে। এর পরেও কেউ যুক্তরাজ্যে প্রবেশ করলে তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। শুক্রবার ব্রাজিলে করোনার নতুন স্ট্রেইন চিহ্নিত হওয়ার পর দক্ষিণ আমেরিকা পর্তুগাল থেকে যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর পরই সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটে শুক্রবার এক সংবাদ সম্মেলনে নতুন বিধিমালা নিষেধাজ্ঞার ঘোষণায়  জনসন বলেন, করোনা সংক্রমণ থেকে জনগণকে রক্ষায় প্রতিনিয়ত আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছি। তবুও সংক্রমণ এবং মৃত্যু বাড়ছেই। এখন আরো কঠোর ব্যবস্থা নেয়া জরুরি।

সোমবার গ্রিনিচ মান সময় ৪টা থেকে সব ভ্রমণ করিডোর বন্ধ করছে যুক্তরাজ্য। সময় কেউ এলে পাঁচদিন পর যদি নেগেটিভ সনদ দেখাতে না পারেন তাহলে তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

বরিস জনসন বলেন, একদিকে করোনার ভ্যাকসিন আমাদের আশা দেখাচ্ছে, অন্যদিকে বিভিন্ন দেশ থেকে করোনার নতুন ধরন যুক্তরাজ্যে প্রবেশের ঝুঁকি বাড়ছে। করোনার নতুন ধরন মোকাবেলায় আমাদের এখনই অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন