রাবির বর্ষসেরা গবেষক অধ্যাপক নকীব

বণিক বার্তা অনলাইন

স্কোপাস তালিকাভুক্ত সাময়িকীগুলোতে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ নিয়ে ২০২০ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সেরা গবেষক হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব। স্কোপাস ডাটাবেজের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে ৯ জানুয়ারি প্রতিবেদন প্রকাশ করে সায়েন্টিফিক বাংলাদেশ। প্রতিবেদন অনুযায়ী, গত বছর স্কোপাস ইনডেক্সড সাময়িকীগুলোতে অধ্যাপক নকীবের প্রকাশিত নিবন্ধের সংখ্যা ছিল ২০টি।

অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ২০০৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। গবেষণায় তার প্রধান আগ্রহের বিষয় হলো সুপার কন্ডাকটিভিটি এবং কম্পিউটেশনাল ফিজিক্স। ১৯৯৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দেন। পদার্থবিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন। এ ছাড়াও ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ পুরস্কারে ভূষিত হন। 

উল্লেখ্য, প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যার দিক থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাঝে প্রথমবারের মতো তৃতীয় অবস্থানে উঠে এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। গত বছর বিশ্ববিদ্যালয়টির গবেষকরা যৌথ ও এককভাবে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে ৪৭০টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন, যা ২০১৯ সালের চেয়ে ১৪০টি বেশি। তালিকায় প্রথম ও দ্বিতীয় হয়েছেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( বুয়েট)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন