চিকিৎসাসেবায় এভারকেয়ার হসপিটালের সাফল্য

সম্প্রতি এভারকেয়ার হসপিটাল ঢাকায় প্রিম্যাচিউরভাবে জন্ম নেয়া এক শিশুকে তিন মাস ইনটেনসিভ এবং নিউন্যাটাল কেয়ারে রাখার পর অবশেষে সুস্থভাবে বাড়িতে পাঠিয়েছেন হাসপাতালের নিউন্যাটাল ইউনিটের চিকিৎসকরা। এই ইউনিটের নেতৃত্বে ছিলেন পেডিয়াট্রিকস অ্যান্ড নিউন্যাটোলজির সিনিয়র কনসালট্যান্ট এবং নিউন্যাটোলজি বিভাগের কো-অর্ডিনেটর নিউন্যাটাল ইনটেনসিভিস্ট ডা. আবু সাইদ মোহাম্মদ ইকবাল।

মাত্র ৭৫০ গ্রাম ওজন নিয়ে জন্ম নেয়া নবজাতকের নিউন্যাটাল পিরিয়ডটি ছিল অনেক কঠিন। শিশুটির মায়ের প্রিম্যাচিউর লেবার, উচ্চরক্তচাপ রক্তক্ষরণের ফলে এই ডেলিভারিটি করেন হসপিটালের অবসটেট্রিকস অ্যান্ড গাইনোকলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট অ্যান্ড কো-অর্ডিনেটর ডা. মনোয়ারা বেগম। এর আগে মাত্র ৫৯০ গ্রাম ওজন নিয়ে এক নবজাতকও হাসপাতালে জন্ম নিয়েছিল এবং সে সুস্থতার সঙ্গে বেঁচে যায়, যা রেকর্ড অনুযায়ী বাংলাদেশের সর্বকনিষ্ঠদের মধ্যে ছিল অন্যতম।

বিষয়ে ডা. ইকবাল বলেন, ১৫-২০ বছর আগেও যা সম্ভব ছিল না। আজকের দিনে তা অ্যাডভান্সড নিউন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট, অভিজ্ঞ নিউন্যাটোলজিস্ট টিম, কার্ডিয়াক মনিটরিং, আধুনিক প্রযুক্তি, যথাযথ সাপোর্ট অ্যাডভান্সড মেডিকেল সুবিধাগুলোর কারণে সম্ভব। সব সাপোর্টিং ডিপার্টমেন্ট স্টাফদের প্রতি ধন্যবাদ কৃতজ্ঞতা জানাই। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন