বৃহস্পতিবার | সেপ্টেম্বর ১৬, ২০২১ | ১ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

উইকিপিডিয়ার ২১ বছরে পদার্পণ

বণিক বার্তা ডেস্ক

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ২১ বছরে পদার্পণ করেছে। ২০০১ সালের ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে উইকিপিডিয়া। তাই প্রতি বছর দিনকে বিশ্বব্যাপী উইকিপিডিয়া দিবস হিসেবে পালন করে আসছেন উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা।

মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলসের হাত ধরে প্রতিষ্ঠিত হয় উইকিপিডিয়া। ল্যারি স্যাঙ্গার এর নামকরণ করেন। শুরু থেকেই যে কেউ অবদান রাখতে পারে। বৈশিষ্ট্যের কারণে দ্রুতই এর জনপ্রিয়তা তথ্যভাণ্ডার বাড়তে থাকে। প্রতিষ্ঠার মাত্র পাঁচ বছরের মাথায় বিশ্বখ্যাত জার্নাল ন্যাচারে প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধে বলা হয় ইংরেজি উইকিপিডিয়ার সঠিকতা অল্প দিনেই এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার সমকক্ষ হয়ে উঠেছে। ইংরেজি সংস্করণ দিয়ে শুরু হলেও দ্রুতই প্রয়োজনীয়তা অনুধাবন করে অন্যান্য ভাষায় চালু হতে থাকে অনলাইন বিশ্বকোষ। ২০০৪ সালের ২৭ জানুয়ারি বাংলা ভাষায় যাত্রা করে উইকিপিডিয়া।

চলমান কভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে জনসম্পৃক্ততামূলক কার্যক্রম আয়োজনে অনেক বাধা-বিপত্তি থাকায় মূলত অনলাইনেই বিশ্বের বিভিন্ন অঞ্চলে দিনটি উদযাপন করছেন উইকিপিডিয়া অনুরূপ সহপ্রকল্পের সঙ্গে যুক্তরা। কোথাও উইকি আড্ডা, কোথাও প্রতিযোগিতা, কোথাওবা এডিটাথন প্রভৃতির মধ্য দিয়ে দিনটি উদযাপিত হচ্ছে।

আয়োজকরা বলেন, ২০০১ সালে উইকিপিডিয়া শুরুর সময় চিন্তা করা হয়েছিল যে অনেকে মিলে অসাধারণ কিছু সম্ভব করে তুলতে পারে। ২০ বছর পরও উইকিপিডিয়া তার প্রতিজ্ঞা ধরে রেখেছে এবং কখনই এর মূল্য, একাগ্রতা বা স্বেচ্ছাসেবকদের কাজের মূল্য কমে যেতে দেয়নি।

বর্তমানে তিন শতাধিক ভাষার উইকিপিডিয়াতে প্রায় কোটি ৩০ লাখ নিবন্ধ রয়েছে। প্রতি মাসে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ১৫০ কোটির বেশি মানুষ স্বতন্ত্র ডিভাইসের মাধ্যমে উইকিপিডিয়া থেকে তথ্য আহরণ করে থাকেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন