রবিবার | মার্চ ০৭, ২০২১ | ২৩ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

আইএলএসআইয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কোকা-কোলা

বণিক বার্তা ডেস্ক

ইন্টারন্যাশনাল লাইফ সায়েন্স ইনস্টিটিউটের (আইএলএসআই) সঙ্গে দীর্ঘদিনের সহযোগিতাপূর্ণ সম্পর্ক ছিন্ন করেছে কোকা-কোলা। চিনি ব্যবহারে উৎসাহমূলক গবেষণা নীতিমালার জন্য পরিচিত শক্তিশালী খাদ্য সংস্থার জন্য এটি একটি বড় আঘাত। চলতি মাসে বৈশ্বিক, আঞ্চলিক দেশীয় পর্যায়ে খাদ্য সংস্থাটির সঙ্গে দীর্ঘ সম্পর্কের অবসান ঘটিয়েছে মার্কিন পানীয় জায়ান্ট। খবর ব্লুমবার্গ।

কোকা-কোলা জানিয়েছে, রুটিন পর্যালোচনা শেষে সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বাস্থ্যসচেতন গ্রাহকরা প্রতিনিয়ত চিনিযুক্ত পানীয় থেকে মুখ ফিরিয়ে নেয়ার সময়ে আইএলএসআইয়ের জন্য প্রস্থান বড় এক ধাক্কা।

কোকের সাবেক একজন নির্বাহীর হাতে প্রতিষ্ঠিত অলাভজনক সংস্থায় এখনো পেপসিকো ইনক কেলোগ কোয়ের মতো সংস্থা গ্রাহক হিসেবে তালিকাভুক্ত রয়েছে। তবে কোক তাদের অন্যতম সমর্থক আর্থিক সহায়তাকারী ছিল। আইএলএসআইয়ের সদস্যপদের তালিকাটি আপ টু ডেট কিনা, তা নিয়ে কোনো পক্ষের মন্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক বছরগুলোয় আইএলএসআই বিশ্বজুড়ে সরকারি স্বাস্থ্য পুষ্টি নীতিকে প্রভাবিত করার ক্ষেত্রে তার ভূমিকার জন্য সমালোচিত হয়েছে। ভূমিকার জন্য কিছু বিজ্ঞানী স্বাস্থ্য বিশেষজ্ঞ আইএলএসআইকে তার করপোরেট গ্রাহকদের অ্যাডভোকেসি গ্রুপ হিসেবে আখ্যায়িত করেছে।

নিউইয়র্ক টাইমসের ২০১৫ সালের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আইএলএসআই শিল্পবান্ধব ধারণাকে উৎসাহিত করেছে। অর্থাৎ স্থূলতার সঙ্গে লড়াই করতে ডায়েটে পরিবর্তন নয়; বরং শারীরিক অনুশীলন করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন