মঙ্গলবার | মার্চ ০৯, ২০২১ | ২৫ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতের কাছে অক্সফোর্ডের টিকা চাইল নেপাল

বণিক বার্তা অনলাইন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার ভ্যাকসিন কভিশিল্ড জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে নেপাল।  ভারতের সঙ্গে একটি বৈঠকের পরপরই দেশটির পক্ষ থেকে এ ঘোষণা আসে। 

নেপালের ওষুধ প্রশাসন বিভাগ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কভিশিল্ড টিকা জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য শর্তসাপেক্ষে অনুমোদন দেয়া হয়েছে। 

নেপালের সরকারি উপাত্ত অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ২ লাখ ৬৬ হাজার ৮১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন।  আর ভাইরাসটির সংক্রমণে মারা গেছেন ১ হাজার ৯৪৮জন। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি অনুসারে, নেপাল সরকারে পক্ষ থেকে কভিশিল্ড ব্যবহারের অনুমোদন এলো আজ শুক্রবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও নেপালি পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গয়ালির মধ্যকার একটি বৈঠকের পর পরই। বৈঠকে করোনা মহামারীর এই সময়ে দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বিবৃতিতে আরো বলা হয়েছে, বৈঠকে নেপাল করোনার ভ্যাকসিন সরবরাহের জন্য ভারতকে অনুরোধ করেছে।  তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন উৎপাদনকারী দেশ ভারত।  দেশটির বেসরকারি সেরাম ইনস্টিটিউট এরই মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহ শুরু করেছে।  সেই সঙ্গে রাষ্ট্রীয় একটি গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কোভ্যাক্সিন নামে কভিড টিকা উদ্ভাবন করেছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান। তারাও ভ্যাকসিন সরবরাহ শুরু করেছে।

আগামীকাল শনিবার থেকে ভারতজুড়ে শুরু হতে যাচ্ছে গণটিকাদান কর্মসূচি।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন