সোমবার | মার্চ ০১, ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

খবর

মঞ্জুর হত্যা মামলা

মৃত এরশাদের নাম বাদ দিয়ে সম্পূরক অভিযোগপত্র

বণিক বার্তা অনলাইন

মেজর জেনারেল এমএ মঞ্জুর হত্যা মামলায় জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও ডিজিএফআইয়ের সাবেক প্রধান মেজর জেনারেল (অব.) আবদুল লতিফের নাম বাদ দিয়ে সম্পূরক অভিযোগপত্র দিয়েছে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)।  

ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এই সম্পূরক অভিযোগপত্রে মেজর (অব.) কাজী এমদাদুল হক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) শামসুর রহমান শামস ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিনকে অভিযুক্ত করা হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনাকারী সরকারি কৌঁসুলি আসাদুজ্জামান খান সংবাদ মাধ্যমকে এ ব্যাপারে বলেন, জেনারেল মঞ্জুর হত্যা মামলায় জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান এইচএম এরশাদ ও ডিজিএফআইয়ের সাবেক প্রধান মেজর জেনারেল (অব.) আবদুল লতিফকে অব্যাহতি দেয়ার আবেদন করেছে সিআইডি।  এই দুজনই মারা গেছেন।  অপর তিনজনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেওয়া হয়েছে। ২৫ জানুয়ারি মামলার শুনানির দিন ধার্য রয়েছে।

ছয় বছর আগে ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি অধিকতর তদন্তের নির্দেশ দেন আদালত।  ২০১৯ সালের ১৫ জুলাই মারা যান সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ।

মঞ্জুর হত্যা মামলায় এরশাদসহ মোট পাঁচজনের বিচার চলছিল।  এরশাদ ছিলেন অভিযোগপত্রভুক্ত প্রধান আসামি। তার বিরুদ্ধে অভিযোগ, ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে হত্যার ঘটনা ভিন্ন খাতে নিতে এরশাদের নির্দেশে কিছু সামরিক কর্মকর্তা জেনারেল মঞ্জুরকে পুলিশ হেফাজত থেকে নিয়ে গুলি করে হত্যা করেন।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন