হোয়াইট হাউজে প্রথমবারের মত ১২ ভারতীয় বংশোদ্ভূত

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম একসঙ্গে হোয়াইট হাউজ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে ঠাঁই পেতে যাচ্ছেন ১২ জন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান। 

ভারতীয় বংশোদ্ভূত যারা নবনির্বাচিত ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে থাকছেন তাদের মধ্যে অগ্রগণ্য নীরা ট্যান্ডেন, যিনি হোয়াইট হাউজ অফিস অব ম্যানেজমেন্ট এর পরিচালক হিসেবে বিভিন্ন সরকারি সংস্থার বাজেট দেখভাল করবেন। 

যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল হিসেবে বাইডেন বেছে নিয়েছেন ড. বিবেক মূর্তিকে। সহযোগী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব ল’র বানিতা গুপ্ত। হোয়াইট হাউজের অফিস অব ডিজিটাল স্ট্র্যাটেজিতে স্থান পেয়েছেন আইশা শাহ। রাষ্ট্রপতির কার্যালয়ের উপ পরিচালক করা হয়েছে গৌতম রাঘবকে, যার জন্ম ভারতে আর বেড়ে উঠেছেন সিয়াটলে। ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিলের উপ পরিচালক করা হয়েছে ভারত রামামূর্তিকে। বোস্টনের বাসিন্দা রামামূর্তি হার্ভার্ড কলেজ ও ইয়েল আইন স্কুলের সাবেক ছাত্র। স্পিচরাইটিং বিভাগের পরিচালক হচ্ছেন বিনয় রেড্ডি। তিনি বেড়ে উঠেছেন ওহাইওর ডাইটনে। 

প্রযুক্তি ও জাতীয় নিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ পরিচালক হিসেবে শপথ নেবেন তরুণ ছাবরা। তিনি অক্সফোর্ড, হার্ভার্ড ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সাবেক কৃতী ছাত্র। জাতীয় নিরাপত্তা কাউন্সিলে দক্ষিণ এশিয়ায় বিষয়ক জ্যেষ্ঠ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন সুমনা গুহ। 

উপ প্রেস সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন সারবিনা সিং। এছাড়া সহকারী প্রেস সচিব হচ্ছেন আরেক ভারতীয় বংশোদ্ভূত বেদান্ত প্যাটেল। বেদান্তের জন্ম গুজরাটে আর বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। 

গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক সমন্বয়ক করা হয়েছে শান্থি কালাথিকে। ভারতীয় বংশোদ্ভূত কালাথি গ্র্যাজুয়েশন করেছেন বার্কলে ও লন্ডন স্কুল অব ইকোনোমিকস থেকে।

বাংলাদেশী বংশোদ্ভূত জাইন সিদ্দিক গুরুত্বপূর্ণ পদে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন